ডিএসইতে প্রধান সূচক কমেছে ৫৩, সিএসইতে ৭৯ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 22:36:01

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন।

সোমবার (২৮ অক্টোবর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫৩ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৭৯ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৫৭ কোটি ৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৭ লাখ টাকা। গত কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৪০ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। এরপর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ২১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২৩ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ২৯ পয়েন্ট কমে। বেলা সাড়ে ১১টায় সূচক কমে গত কার্যদিবসের ৩৮ পয়েন্ট কমে যায়। আর বেলা ১২টায় সূচক ৩০ পয়েন্ট কমে। বেলা ১টায় ডিএসইএক্স সূচক ৪৪ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৫৬ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫৩ পয়েন্ট কমে ৪ হাজার ৬৯৯ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৪৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৪ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৭টির, কমেছে ২৬০টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু সিরামিকস ভিএফএসটিডিএল, স্কয়ার ফার্মা, অগ্রণী ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং বাংলাদেশ সাবমেরিন কেবল।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৭৯ পয়েন্ট কমে ৮ হাজার ৭১০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৩৫ পয়েন্ট কমে ১২ হাজার ৭১৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৩৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৩২৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো—স্ট্যান্ডার্ড সিরামিকস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, ডেল্টা স্পিনিং, ডেসকো, ন্যাশনাল টিউবস, মেট্রো স্পিনিং, আমরা টেকনোলজি, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, ভিএফএসটিডিএল।

এ সম্পর্কিত আরও খবর