ডিএসইএক্স কমেছে ৩০ পয়েন্ট, সিএসসিএক্স ৪৪

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 15:50:44

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৯ অক্টোবর) ধারাবাহিকভাবে সূচক কমে চলছে লেনদেন।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩০ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৪৪ পয়েন্ট।

এছাড়া একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১২২ কোটি ১ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ১৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১১ পয়েন্ট। এরপর সূচক বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ১ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক আবার নেতিবাচক হতে থাকে। বেলা ১২টায় সূচক ১৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৬৮১ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬৪০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭১ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১২৩ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৭টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিকস, স্ট্যান্ডার্ড সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, স্টাইল ক্রাফটস, মুন্নু স্টাফলারস, ফরচুন সু, আলিফ ইন্ডাস্ট্রিজ, যমুনা ব্যাংক এবং স্কয়ার ফার্মা।

সিএসই

অন্যদিকে, একই সময়ে সিএসইর সাধারণ সূচক সিএসসিএক্স ৩৬ পয়েন্ট কমে ৮ হাজার ৬৭৪ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে ১২ হাজার ৬৯৪ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৬৩ পয়েন্ট কমে ১৪ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইউনিক হোটেল, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, ফার সিরামিকস, হাক্কানী পালপ, আরএন স্পিনিং, সিয়াম টেক্সটাইল, ইয়ার্ন পলিমার, স্ট্যান্ডার্ড সিরামিকস, মোজাফফর হোসেন স্পিনিং এবং পপুলার ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।

এ সম্পর্কিত আরও খবর