ডিএসইএক্স কমেছে ২৮ পয়েন্ট, সিএসসিএক্স ৮৩

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 22:15:23

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৯ অক্টোবর) সূচক কমে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২৮ পয়েন্ট এবং সিএসসিএক্স কমেছে ৮৩ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৫ কোটি ৮৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৭ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেন শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১১ পয়েন্ট। এরপর সূচক বাড়তে থাকে। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১ পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ১ পয়েন্ট বাড়ে। কিন্তু এরপর থেকে সূচক আবার নেতিবাচক হতে থাকে। দুপুর ১২টায় সূচক ১৭ পয়েন্ট কমে। দুপুর ১টায় ডিএসইএক্স সূচক ৪০ পয়েন্ট কমে। দুপুর ২টায় সূচক ৩৮ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৮ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১০টির, কমেছে ১৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইনস্যুরেন্স, মুন্নু সিরামিকস, লিগ্যাসি ফুটওয়্যার, স্কয়ার ফার্মা, ফরচুন সু, ভিএফএসটিডিএল, স্ট্যান্ডার্ড সিরামিকস, সিলকো ফার্মা এবং গোল্ডেন হার্ভেস্ট।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স ৮৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬২৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৪৪ পয়েন্ট কমে ১২ হাজার ৫৭৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৪০ পয়েন্ট কমে ১৪ হাজার ১৮৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আমরা টেকনোলজি, কপারটেক, মিরাকেল ইন্ডাস্ট্রিজ, এএমসিএল প্রাণ, ইউনিক হোটেল, সিলকো ফার্মা, আরএন স্পিনিং, রংপুর ফাউন্ড্রি, ফার সিরামিকস এবং ইয়ার্ন পলিমার।

এ সম্পর্কিত আরও খবর