ডিএসইএক্স ১২, সিএসসিএক্স বেড়েছে ৫৪ পয়েন্ট

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 16:37:27

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসেই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন।

বুধবার (৩০ অক্টোবর) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৫৪ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসের হয়েছিল ৩৫৮ কোটি ১৮ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৮৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১১ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ৮ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ২০ পয়েন্ট বাড়ে। বেলা ১২টায় সূচক ২৩ পয়েন্ট বাড়ে, বেলা ১টায় সূচক বাড়ে ১৫ পয়েন্ট এবং বেলা সোয়া ১টায় সূচক ১৬ পয়েন্ট বাড়ে। বেলা ২টায় সূচক ১৭ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩১ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০৪টির, কমেছে ১০৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কোম্পানির শেয়ারের দাম।

বুধবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—স্টাইলক্রাফটস, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিকস, জেএমআই সিরিঞ্জ, ওয়াটা কেমিক্যাল, নর্দান ইন্স্যুরেন্স এবং প্রিমিয়ার ব্যাংক।

সিএসই
অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৫৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৮১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১২২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৯৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৭৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো—আমরা নেটওয়অর্ক, ইয়ার্ন পলিমার, ইমাম বাটন, প্রিমিয়ার সিমেন্ট, আজিজ পাইপ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সি পার্ল হোটেল, জিবিবি পাওয়ার, বেঙ্গল উিইন্ডসর এবং শাশা ডেনিমস।

এ সম্পর্কিত আরও খবর