ডিএসইতে প্রধান সূচক বেড়েছে ২৯ পয়েন্ট, সিএসইতে ৪৪

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 15:09:58

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিমসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩ নভেম্বর) সূচক বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইএক্স বেড়েছে ২৯ পয়েন্ট এবং সিএসসিএক্স বেড়েছে ৪৪ পয়েন্ট।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ৪৩ লাখ টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩২ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৩০ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৩৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২১ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ৩৯ পয়েন্ট বাড়ে এবং দুপুর ১২টায় সূচক ২৯ পয়েন্ট বাড়ে। দুপুর ১টায় সূচক বাড়ে ৩৩ পয়েন্ট, দুপুর ২টায় সূচক ৩০ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭১২ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৩৮ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৩ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯০টির, কমেছে ১২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইনস্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, স্টাইল ক্রাফটস, ফরচুন সু, ভিএফএসটিডিএল, ফার্মা এইড, মুন্নু স্টাফলারস এবং প্রিমিয়ার ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৪৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৯০ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৩২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৭৮ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩০০ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মতিন স্পিনিং, হাক্কানী পাল্প, জাহিন স্পিনিং, অ্যাপোলো ইস্পাত, তুংহাই নিটিং, মিথুন নিটিং, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, সেন্ট্রাল ফার্মা এবং আমরা নেটওয়ার্ক।

এ সম্পর্কিত আরও খবর