নতুন শেয়ার লেনদেনের প্রথম দুদিন সার্কিট ব্রেকার আরোপ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 10:59:49

পুঁজিবাজারে তালিকাভুক্ত নতুন কোম্পানির শেয়ার লেনদেনের প্রথম দুদিন সার্কিট ব্রেকার চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (৫ নভেম্বর) কমিশনের ৭০২তম সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, লেনদেনের প্রথমদিকে নতুন তালিকাভুক্ত শেয়ারের উচ্চ মূল্য থাকায় এনআরবি কোটাসহ লটারিতে প্রাপ্ত বিনিয়োগকারীরা প্রাথমিক শেয়ারগুলোতে উচ্চমূল্যে বিক্রি করে বাজার থেকে বেরিয়ে যান। পরবর্তীতে নতুন তালিকাভুক্ত শেয়ার তার প্রথমদিনের উচ্চ মূল্য ধরে রাখতে পারে না। ফলে সাধারণ বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়, সূচকের ওপর নেতিবাচক প্রভাব পড়ে। যাতে করে বাজার তার স্বাভাবিক গতি হারায়।

তাই ডিএসইর প্রস্তাবের প্রেক্ষিতে লেনদেনের প্রথম দুদিন সার্কিট ব্রেকার চালু করা হয়েছে। ফলে নতুন শেয়ার চালুর প্রথম দিন ইস্যু মূল্যের ৫০ শতাংশ এবং দ্বিতীয় লেনদেনকৃত শেয়ারের রেফারেন্স মূল্য বিগত দিনের অসমাপ্ত মূল্য সমন্বিত প্রান্তিক মূল্যের ওপর ৫০ শতাংশ হারে সার্কিট ব্রেকার প্রযোজ্য হবে। তবে তৃতীয় দিন থেকে স্বাভাবিক হারে লেনদেন হবে।

সম্প্রতি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেনের প্রথম দিনে সার্কিট ব্রেকার চেয়ে প্রস্তাব করে। এক্ষেত্রে ডিএসই লেনদেনের প্রথম দুইদিন ৫০ শতাংশ সার্কিট ব্রেকার চেয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর