পুঁজিবাজারে সূচক ও লেনদেন ঊর্ধ্বমুখী

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 04:22:40

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচক ও লেনদেন বেড়ে চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১৯ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৪১ কোটি ১৮ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪২ কোটি ৪৬ লাখ টাকা। এছাড়া সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ কোটি ৮৪ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৬৮ লাখ টাকা।

ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ২৭ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ১৮ পয়েন্ট বাড়ে এবং বেলা ১২টায় সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৬৭ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৫৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯০ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৯টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা  ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- সোনারবাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফরচুন সু, বাংলাদেশ শিপিং করপোরেশন, সিলভা কেমিক্যাল, লংকা-বাংলা ফাইন্যান্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, স্টান্ডার্ড সিরামিকস এবং বঙ্গজ।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসসিএক্স) ১৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৯৫ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৬৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৭৭ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি, বেলিজিং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ডেল্টা স্পিনিং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্রাইম ফাইন্যান্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং ওসমানিয়া গ্লাস।

এ সম্পর্কিত আরও খবর