ডিএসইতে সূচক বাড়লেও কমেছে লেনদেন

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-09 19:11:13

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৭ নভেম্বর) সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৭ পয়েন্ট। গত কার্যদিবস বেড়েছিল ৫০ পয়েন্ট।

এছাড়া ডিএসইতে লেনদেন হয়েছে ৩৬৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮৫ কোটি ২৫ লাখ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের মধ্যে ডিএসইতে লেনদেন কমেছে প্রায় ১৮ কোটি টাকা।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ১৫ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২২ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ২৯ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ২৭ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ১৮ পয়েন্ট বাড়ে। দুপুর ১২টায় সূচক ১২ পয়েন্ট বাড়ে। দুপুর ১টায় সূচক বাড়ে ১৮ পয়েন্ট, দুপুর ২টায় সূচক ১৭ পয়েন্ট বাড়ে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৭১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৫৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৯ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৪টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ফরচুন সু, বাংলাদেশ সাবমেরিন কেবল, সিলভা ফার্মা, রেনেটা, স্কয়ার ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিকস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ এবং ওয়াটা কেমিক্যাল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ২১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৮৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৬৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৪৮৩ পয়েন্টে অবস্থান করে সিএসইতে লেনদেন হয়েছে ৯০ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি, বেলিজিং, সোনারবাংলা ইন্স্যুরেন্স, তাল্লু স্পিনিং, ডেল্টা স্পিনিং, ন্যাশনাল ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং সোনারগাঁও ইন্ডাস্ট্রিজ।

এ সম্পর্কিত আরও খবর