তামান্নার টাকা পরিশোধে আলী সিকিউরিটিজকে নির্দেশ

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 22:36:07

বিনিয়োগকারী নওশের আহমেদের (তামান্না) পাওনা আগামী ৩০ দিনের মধ্যে পরিশোধ করতে আলী সিকিউরিটিজকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

শেয়ার বিক্রির সম্পূর্ণ টাকা নগদ প্রদান না করার অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডার আলী সিকিউরিটিজকে মঙ্গলবার (১২ নভেম্বর) বিএসইসির ৭০৫তম সভায় এই নির্দেশ দেওয়া হয়। বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আলী সিকিউরিটিজ লিমিটেড নওশের আহমেদের (তামান্না) আফতাব অটোমোবাইলসের ৩১ হাজার ১০০টি শেয়ার প্রতিটি ৭১ টাকা মূল্যে ২১ লাখ ৬৫ হাজার টাকায় বিক্রি করে। আলী সিকিউরিটিজ নওশের আহমেদের চাহিদার প্রেক্ষিতে তাকে ৭ লাখ টাকা প্রদান করেন এবং অবশিষ্ট ১৪ লাখ ৬৫ হাজার টাকার নগদ প্রদানে ব্যর্থ হওয়ার কারণে আলী সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটি ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিল এর আচরণ বিধি ১ লঙ্ঘন করেছেন।

এতে আরও বলা হয়, নওশের আহমেদের অভিযোগের প্রেক্ষিতে তদন্ত প্রতিবেদন ও পোর্টফোলিও স্টেটমেন্ট থেকে প্রতীয়মান হয় যে আলী সিকিউরিটিজ এর অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস হতে প্রদত্ত পোর্টফোলিও স্টেটমেন্টে মেঘনা সিমেন্টের ১২ হাজার শেয়ার (ক্রয় মূল্য ১৪ লাখ ৯৭ হাজার ৬০০ টাকা) রয়েছে। কিন্তু আলী সিকিউরিটিজের প্রধান কার্যালয় থেকে প্রদত্ত স্টেটমেন্টে মেঘনা সিমেন্টের ১২ হাজার শেয়ার নাই। আলী সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস হতে মিথ্যা স্টেটমেন্ট প্রদানের মাধ্যমে অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১, ২(২), ২(৩) এবং ৬ লঙ্ঘন করেছেন।

এছাড়াও আলী সিকিউরিটিজের অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের অফিস হতে মিথ্যা পোর্টফোলিও স্টেটমেন্ট দেওয়ার মাধ্যমে আলী সিকিউরিটিজ ও অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর সেকশন ১৮ লঙ্ঘন করেছেন।

উক্ত আইন লঙ্ঘনের জন্য কমিশন আলী সিকিউরিটিজকে আগামী ৩০ দিনের মধ্যে অভিযোগকারী গ্রাহক নওশের আহমেদের যাবতীয় পাওনা পরিশোধ করার জন্য নির্দেশ প্রদান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়াও উক্ত নির্দেশনা পরিপালন না করলে আলী সিকিউরিটিজ ও অনুমোদিত প্রতিনিধি সৈয়দ তানভির আহমেদের নিবন্ধন সনদ সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টকডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর বিধি ১২ মোতাবেক কেন বাতিল করা হবে না। এ বিষয়ে এনফোর্সমেন্ট বিভাগে শুনানী সম্পন্ন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিষয়টি কমিশনে উপস্থাপন করবে মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ সম্পর্কিত আরও খবর