ভুল তথ্য প্রকাশের দায়ে ডিএসইর কর্মকর্তা বরখাস্ত

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 21:57:47

ভুল তথ্য প্রকাশ করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) এক কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তিনি মঙ্গলবার (১২ নভেম্বর) অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের (এসিআই) আর্থিক অবস্থার ভুল তথ্য প্রকাশ করেন।

বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেছেন ডিএসইর একজন পরিচালক। তিনি বলেন, ‘মঙ্গলবার ডিএসইর ওয়েবসাইটে এসিআই’র চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) ভুল আর্থিক হিসাব প্রকাশ করা হয়। এটা বড় ধরনের ভুল। এ কারণে সংশ্লিষ্ট বিভাগের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। একই সঙ্গে ভুলটি ইচ্ছাকৃতভাবে করা হয়েছে কিনা, তা ম্যানেজমেন্ট ক্ষতিয়ে দেখছে।’

ডিএসইর তথ্য মতে, দিনের লেনদেন শুরুর আগে এসিআই’র প্রথম প্রান্তিকে সাবসিডিয়ারি কোম্পানিসহ শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হিসাবে ৫ টাকা ১৯ পয়সার তথ্য প্রকাশ করে ডিএসই। অথচ প্রকৃত তথ্য এই প্রান্তিকে সাবসিডিয়ারি কোম্পানিসহ এসিআই’র শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা।

বড় ধরনের লোকসানকে বড় মুনাফা আকারে প্রকাশ করায় কোম্পানিটির শেয়ারের দাম লেনদেনের শুরুতেই বেড়ে যায়। আগের কার্যদিবসে ২২৯ টাকায় থাকা এসিআই’র শেয়ারের দাম বেড়ে ২৭০ টাকায় উঠে। তবে শেষ পর্যন্ত শেয়ারের দামের এই উল্লম্ফন টেকেনি। দিনের লেনদেন শেষে কোম্পানিটির শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৪২ টাকায়। লেনদেনের শুরুতে লোকসানের তথ্য মুনাফা আকারে প্রকাশ করা হলেও লেনদেন শুরুর ২২ মিনিট পর তা সংশোধন করা হয়।

সংশোধনীতে বলা হয়েছে, এসিআই’র সমন্বিত হিসাবে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৯৯ পয়সা। এই সংশোধনী দেওয়ার পর কোম্পানির শেয়ারের দাম কমতে থাকে। ভুল তথ্য প্রকাশের কারণে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ কারণে ডিএসইর মার্কেট অপারেশন্স ডিপার্টমেন্টের প্রধানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে ওই বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে উপ-মহাব্যবস্থাপক কামরুন নাহারকে।

এ সম্পর্কিত আরও খবর