ডিএসইতে সূচক ১৮ পয়েন্ট, লেনদেন কমেছে ৪৪ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-20 07:19:40

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ নভেম্বর) সূচক ও লেনদেন উভয়ই কমে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক কমেছে ১৮ পয়েন্ট এবং লেনদেন কমেছে ৪৪ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৭৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২১ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৬ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৩ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৫ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ১৩ পয়েন্ট বেড়ে যায় এবং বেলা ১২টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হয়ে যায়। বেলা ১টায় সূচক কমে ১৩ পয়েন্ট, বেলা ২টায় সূচক ১১ পয়েন্ট কমে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট কমে ৪ হাজার ৬৮৮ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৮টির, কমেছে ১৬৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- বিকন ফার্মা, ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন, ভিএফএসটিডিএল, বিবিএস কেবল, এশিয়া ইন্স্যুরেন্স, সিলভা ফার্মা, বাংলাদেশ সাবমেরিন কেবল এবং কেটিএল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১৩ পয়েন্ট কমে ৮ হাজার ৬৬২ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৬০ পয়েন্ট কমে ১২ হাজার ৪১০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট কমে ১৪ হাজার ২৫২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৫ কোটি ২৯ লাখ টাকা।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- ইসলামী ফাইন্যান্স, ন্যাশনাল ফিড মিল, সায়হাম টেক্সটাইল, এসিএফএল, শাশা ডেনিমস, অ্যাপেক্স ট্যানারি, কুইন সাউথ, ইয়ার্ন পলিমার, তসরিফা ইন্ডাস্ট্রিজ এবং আমান ফিড।

এ সম্পর্কিত আরও খবর