ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৭ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-20 08:25:02

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারের সূচক ও লেনদেন উভয়ই বেড়ে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক বেড়েছে মাত্র ৫ পয়েন্ট এবং লেনদেন বেড়েছে ৬৭ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৪ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৭ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ১৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১১ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৩ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে, বেলা ১২টায় সূচক বাড়ে ১৪ পয়েন্ট এবং বেলা সাড়ে ১২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। বেলা ১টায় সূচক বাড়ে ২ পয়েন্ট, বেলা ২টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬৯৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৬ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১২৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ডাচ্-বাংলা ব্যাংক, ফরচুন সু, এশিয়া ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, গ্রামীণ ফোন, ব্র্যাক ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, সোনারবাংলা ইন্স্যুরেন্স এবং বিবিএস কেবল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ২ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৬৪ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৪৪৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৪ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৫৬ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৯ লাখ টাকা।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মিরাকেল ইন্ডাস্ট্রিজ, আরএন স্পিনিং, ইনটেক অনলাইন, সায়হাম টেক্সটাইল, ইস্টার্ন ইন্স্যুরেন্স, তসরিফা ইন্ডাস্ট্রিজ, এইচএফএল, বেঙ্গল উইন্ডসর, আনলিমা ইয়ার্ন এবং এএফসি অ্যাগ্রো।

এ সম্পর্কিত আরও খবর