ডিএসইতে লেনদেন কমেছে ১৩৪ কোটি টাকা

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 16:46:41

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার সব সূচক নামমাত্র বেড়ে শেষ হয়েছে এদিনের লেনদেন কার্যক্রম। তবে এদিন ডিএসইর লেনদেন কমেছে ১৩৪ কোটি টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১০ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৮ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক আগের কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৩ পয়েন্ট বাড়ে। বেলা ১১টায় সূচক ১৪ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের অবস্থানে ফিরে আসে এবং এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১২টায় সূচক কমে ৪ পয়েন্ট, বেলা সোয়া ১২টায় সূচক ৭ পয়েন্ট কমে। বেলা ১টায় সূচক কমে ৩ পয়েন্ট। এরপর সূচক পুনরায় বাড়তে থাকে। বেলা ২টায় সূচক ৭ পয়েন্ট বাড়ে এবং বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক এক পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩১ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক প্রায় এক পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮২ পয়েন্টে।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫০টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, লংকা-বাংলা ফাইন্যান্স, কেটিএল, এলএইচবিএল, ডোরিন পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং প্রিমিয়ার ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৪৩ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৩৫ পয়েন্ট কমে ১২ হাজার ৪৪৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১১ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৫ লাখ টাকা।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- এলএইচবিএল, জাহিন টেক্সটাইল, বঙ্গজ, রিজেন্ট টেক্সটাইল, ন্যাশনাল ফিড মিল, জাহিন স্পিনিং, এআইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রিমিয়ার লিজিং, ইয়ার্ন পলিমার এবং ডেসকো।

এ সম্পর্কিত আরও খবর