সিএসইতে বিনিয়োগকারীদের পুঁজি বাড়লেও কমেছে ডিএসইতে

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 01:46:47

ইতিবাচক প্রবণতার মধ্যদিয়ে নভেম্বরের শেষ সপ্তাহ পার করল দেশের দুই পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দামের পাশাপাশি বেড়েছে লেনদেনও। কিন্তু তারপর নতুন করে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিনিয়োগকারীদের বাজার মূলধন অর্থাৎ পুঁজি কমেছে ৩৭৭ কোটি ৪৮ লাখ ৫৪ হাজার টাকা।

তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বিনিয়োগকারীদের পুঁজি বেড়েছে ৪৭৩ কোটি ৬৭ লাখ ১ হাজার টাকা। এর আগের সপ্তাহে বিনিয়োগকারীদের মূলধন কমেছিল সাড়ে ৭ হাজার কোটি টাকা।

সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) তথ্য মতে, বর্তমানে দুই পুঁজিবাজারে ২৫ লাখ ৭৭ হাজার বেনিফিশিয়ারি ওনার্সধারী (বিও) রয়েছে। আগের সপ্তাহে বিনিয়োগকারীদের পুঁজি কমেছে ছিল সাড়ে ৭ হাজার কোটি টাকা।

ডিএসইর তথ্য মতে, গত সপ্তাহের (২৪-২৮নভেম্বর) মোট পাঁচ কার্যদিবসে ডিএসইতে ৩৫৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের কেনা বেচা হয়েছে। তাতে মোট ২ হাজার ৩৭৬ কোটি ৬ লাখ ৫০ হাজার টাকা লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৯৮১ কোটি টাকা ৪৯ লাখ ৯১ হাজার টাকা। যা গত সপ্তাহের শতাংশের হিসেবে ১৯ দশমিক ৯১ শতাংশ বেড়েছে।

দৈনিক গড় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪৭৫ কোটি ২১ লাখ ৩০ হাজার টাকায়। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩৯৬ কোটি ২৯ লাখ টাকা।

লেনদেনের পাশাপাশি ডিএসইর তিনটি সূচকের দুটি বেড়েছে। এর মধ্যে ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমেছে। তবে ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টির, কমেছে ১৫৬টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯টির।এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৭২টির, কমেছিল ১৪৮টির, আর অপরিবর্তিত ছিল ৩৫টির।

অপর বাজার সিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ১০০ কোটি ৭০ লাখ ৭৯ হাজার টাকা। লেনদেন হওয়া ৩০৮ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৬৩টির, কমেছে ১২৪টির আর অপরিবর্তিত রয়েছে ২১টির। আর তাতে সিএসইর প্রধান সূচক ১২০পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এ সম্পর্কিত আরও খবর