আস্থার শীর্ষে মিরপুর সিরামিক

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 22:48:21

‘রুফ টাইলস’ ‘টাইলস এডেহেসিভ’ ‘ডেনহোল ব্রিক’ ‘গ্লেইজ টাইলস’ ‘পেইবার্স ব্রিক’ ‘সেফ ব্লক’ ‘ইঞ্জিনিয়ারিং ব্রিকস’ এবং 'পেইবারর্স' পণ্য সাধারণ মানুষের পছন্দের ফলে সিরামিক খাতে আস্থার শীর্ষে রয়েছে মিরপুর সিরামিক ও খাদিম সিরামিক। খাদিম সিরামিক মিরপুর সিরামিকের সহযোগী প্রতিষ্ঠান।

১৯৫৮ সালে যাত্রা শুরু করে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোতে ব্যবহার করা হয় মিরপুর সিরামিকের বিভিন্ন পণ্য। জাতীয় সংসদ ভবন, জাতীয় স্মৃতিসৌধ, রায়ের বাজারের বুদ্ধিজীবী জাতীয় স্মৃতিসৌধ, শহীদ মিনার, দেশের সকল সার্কিট হাউজ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের সব বিমানবন্দর, রেলস্টেশন, জাতীয় স্টেডিয়ামে ব্যবহার হয় মিরপুর সিরামিকের টাইলস। জাতীয় সংসদের স্থপতি লুই আই কানসহ স্থপতিদের পরামর্শ অনুসারে টাইলসগুলো তৈরি করেছিল মিরপুর সিরামিক।

এই টাইলসগুলোতে প্লাস্টার করা লাগেনি। রং করা লাগেনি বছরের পর বছর। একই ডিজাইন থেকে গেছে। এই বৈশিষ্ট্য থাকার কারণে পণ্যটির চাহিদা দীর্ঘদিন ধরেই। প্রতিষ্ঠানটি ব্যাপক চাহিদাকেই পুঁজি করে ১৯৯৫ সালে আরও একটি সহযোগী প্রতিষ্ঠান যাত্রা শুরু করে। যার নাম খাদিম সিরামিক।

এদিকে, শনিবার (৭ ডিসেম্বর) রাজধানীতে অনুষ্ঠিত সিরামিক এক্সপো ২০১৯ এ সারি সারি সাজানো হয়েছে তাদের পণ্যগুলো। জনপ্রিয় হওয়ায় ক্রেতারা স্টলটিতে এসে ভিড় জমিয়েছেন। অনেকেই টাইলস কেনার অর্ডার দিচ্ছেন।

মিরপুর সিরামিক
ডেপুটি জেনারেল ম্যানেজার এবং মার্কেটিং বিভাগের প্রধান রিয়াজুল ইসলাম চৌধুরী

বর্তমানে দেশের চাহিদা মিটিয়ে সিঙ্গাপুর ও কাতারে রফতানি করতে শুরু করেছে মিরপুর ও খাদিম সিরামিকের বিভিন্ন পণ্য। নব্বইয়ের শতকে রফতানি পুরস্কার পায় প্রতিষ্ঠানটি।

২০১৮-১৯ অর্থবছরের খাদিম ও মিরপুর সিরামিকের আয় হয়েছিল ১৫০ কোটি টাকা। আর ২০১৯-২০ জুলাই অর্থবছরের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২৫০ কোটি টাকা।

কর্মকর্তরা জানান, এখন দেশের সবচেয়ে জনপ্রিয় ‘রুফ টাইলস’। এই টাইলসটি দেখতে অনেক সুন্দর। কয়েক হাজার স্কুল-কলেজে রুফ টাইলস ব্যবহার হচ্ছে। এই টাইলস যেমনিভাবে গরম থেকে রক্ষা করে তেমনিভাবে রং করা লাগে না। এতে বৃষ্টির পানি সংরক্ষণ করা যায়। বিল্ডিংয়ের স্থায়িত্ব বাড়ে। শ্যাওলা ও নুনা ধরে না।

‘টাইলস এডেহেসিভ’। দেশের বেশির ভাগ জায়গায় এখনো ট্র্যাডিশন বালু আর সিমেন্ট দিয়ে টাইলস লাগানো হয়। তাতে সমস্যা হলো নদীর বালুতে নুনা থাকে। যার কারণে একটা সময় পর সাদা সাদা দাগ পড়ে। সিমেন্টের বন্ধনকে হালকা করে। টাইলস উঠে আসে। এই সমস্যা সমাধানের জন্য টাইলস এডেহেসিভ নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি।

মিরপুর সিরামিক ও খাদিম সিরামিকের ডেপুটি জেনারেল ম্যানেজার এবং মার্কেটিং বিভাগের প্রধান রিয়াজুল ইসলাম চৌধুরী বার্তা২৪.কমকে বলেন, দেশের প্রথম টাইলস ১৯৫৮ সালে মিরপুর সিরামিকের যাত্রা শুরু। জাতীয় সংসদের স্থপতি লুই আই কানসহ সব স্থপতিদের পরামর্শে ‘ডেনহোল ব্রিক’ ‘গ্লেইজ টাইলস’ ‘রুফ টাইলস’ টাইলস এডেহেসিভ এবং পেইবার্স পণ্য বাজারে নিয়ে এসেছি। আমাদের এই পণ্যগুলো এখনো সবচেয়ে জনপ্রিয়। দামও কম।

তিনি বলেন, ‘আমরা পথ দেখিয়েছিলাম। এখনো পথ দেখাচ্ছি। স্থপতিদের স্বপ্নকে বাস্তবায়িত করা আমাদের লক্ষ্য। এছাড়াও ব্যবসায় লাভ জরুরি কিন্তু আমাদের লক্ষ্য নতুন কিছু উদ্ভাবন করা, মানুষকে সেবা দেওয়াই।’

এ সম্পর্কিত আরও খবর