গ্রামীণফোন-বিটিআরসি দ্বন্দ্বের নিষ্পত্তি চায় ডিএসই

পুঁজিবাজার, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 07:43:48

টানা এক বছর দরপতনের ফলে আস্থা ও তারল্য সঙ্কটে তলানিতে রয়েছে দেশের পুঁজিবাজার। ২০২০ সালে এই পুঁজিবাজারকে স্থিতিশীল করার পাশাপাশি বাজারের উন্নয়নে গ্রামীণফোন এবং বিটিআরসি দ্বন্দ্বের নিষ্পত্তি, সরকারি এবং বহুজাতিক কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করাসহ ১১ দফা দাবি অর্থমন্ত্রীর কাছে তুলে ধরা হয়। অর্থমন্ত্রী বিষয়গুলো শুনেছেন। যৌক্তিক দাবিগুলো বিবেচনা করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

বৃহস্পতিবার (২জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ের অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের কাছে উপস্থাপন করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেম। এ সময় ডিএসইর পরিচালক রকিবুর রহমান, শাকিল রিজভী, মোহাম্মদ শাহজাহান এবং মিনহাজ মান্নান ইমনসহ পরিচালনা পর্ষদ এবং ভারপ্রাপ্ত এমডি আব্দুল মতিন পাটোয়ারীসহ ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রীর বৈঠক/ ছবি: বার্তা২৪.কম

অনুষ্ঠানে অর্থমন্ত্রী, ব্যাংক ও আর্থিক বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন, কমিশনার হেলাল উদ্দিন নিজামী এবং স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন।

বাকি দাবিগুলো হচ্ছে-পুঁজিবাজার থেকে দীর্ঘমেয়াদি অর্থায়নের ব্যবস্থা, টি-বন্ডের লেনদেন যথা শিগগির চালু করা, ডিএসই এবং পুঁজিবাজারের লেন-দেনের ওপর কর কমানো, অডিট রিপোর্টের স্বচ্ছতা নিশ্চিতকরণ, বাজার উন্নয়নে আইসিবি ও অন্যান্য সংস্থার সক্ষমতা বৃদ্ধি, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ নিশ্চিত করা, বাজারে অর্থের সরবরাহ বৃদ্ধি করা, উচ্চ ক্ষমতাসম্পন্ন সমন্বয় কমিটি গঠন এবং ঋণ প্রস্তাবের বিশেষ বিবেচনা।

এ সম্পর্কিত আরও খবর