ডিজে পার্টিতে ডাকলে আসবেন, গাছ লাগানোর উদ্যোগে আসলে জানাবেন : পিয়া জান্নাতুল

, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-04-21 17:53:57

বৈশি^ক পরিবেশের প্রতিকূলতার কারণে বাংলাদেশে এ বছর তুলনামূলক বেশি গরম পড়েছে। দেশের মানুষের নাভিশ্বাস উঠে যাচ্ছে তিব্র দাবদাহে। বিশেষ করে ইট-কাঠের এই রাজধানী জীবন যেমন ক্রমেই অতিষ্ট হয়ে উঠছে। গতকাল মাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে। পরিবেশবিদরা দাবী করছেন, এখনই জনগন সচেতন হয়ে সবুজায়নে মনোনিবেশ না করলে কয়েক বছরে দেশের তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছবে, যা সহ্যসীমা অতিক্রম করবে।

এসব খবর সামনে আসায় সোশ্যাল মিডিয়ায় গত কয়েকদিন ধরেই গাছ লাগানোর ব্যাপারে অসংখ্য পোস্ট চোখে পড়ছে। দেশের শোবিজ তারকাদের কেউ কেউও গাছ লাগানোর আহ্বান জানিয়ে পোস্ট দিয়েছেন।

পিয়া জান্নাতুল /  ছবি : ফেসবুক

তবে এখনো সেভাবে কাউকে গাছ লাগানোর মতো কোন উদ্যোগের সঙ্গে দেখা যায়নি। এ নিয়েই বোধ হয় ক্ষুব্ধ দেশের প্রথমসারির মডেল, অভিনেত্রী, উপস্থাপক ও আইনজীবী পিয়া জান্নাতুল।

এই তারকা আজ রবিবার তার সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, ‘একটা ডিজে পার্টিতে ডাকলে অনেকেই আসবেন জানি, গাছ লাগানোর উদ্যোগে কেউ আসলে জানাবেন।’

পিয়া জান্নাতুল /  ছবি : ফেসবুক

তিনি আরও লিখেছেন, ‘এই অসহনীয় তাপমাত্রা কোন আকস্মিক বিষয় নয় বরং গ্লোবাল ওয়ার্মিং-এর প্রভাব। এটির বৃদ্ধি প্রাথমিকভাবে জীবাশ্ম জ্বালানি পোড়ানো এবং বন উজাড়ের মতো আমাদের কার্যকলাপের কারণে ঘটে। এর পরিণতির মধ্যে রয়েছে ক্রমবর্ধমান তাপমাত্রা, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এবং আরও ঘন ঘন চরম আবহাওয়ার ঘটনা। পরিচ্ছন্ন শক্তি ব্যবহার কওে, আরও গাছ লাগানো এবং বর্জ্য কমানোর মাধ্যমে আমরা জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারি। আসুন আমরা পৃথকভাবে কমপক্ষে ১০টি গাছ লাগানোর চেষ্টা করি। যে কেউ এই উদ্যোগে আমার সাথে যোগ দিতে চান আমাকে জানান!’

পিয়া জান্নাতুল /  ছবি : ফেসবুক

এ সম্পর্কিত আরও খবর