শাওনের দুই পোস্টে দ্রোহ আর শ্লেষ!

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-08-15 19:34:41

জনপ্রিয় অভিনেত্রী, নির্মাতা, নৃত্যশিল্পী ও গায়িকা মেহের আফরোজ শাওন বরাবরই সামাজিক ও রাজনৈতিক ইস্যুতে নিজের মতামত প্রকাশ করেন।

শুধু তাই নয়, নিজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে নিজের মধ্যে ধারণ করেন। তাই গত সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে বঙ্গবন্ধুর গড়া দল আওয়ামী লীগের প্রার্থী হওয়ার জন্য মনোনয়নপত্র কিনেছিলেন। যদিও তিনি মনোনয়ন পাননি। তবে বঙ্গবন্ধুর প্রতি তার ভালোবাসা, শ্রদ্ধা বিন্দুমাত্র কমেনি।

সে কথা আজ আরেকবার প্রমাণ হলো। দেশে রাজনৈতিক পালা বদলের ফলে আওয়ামী লীগ তো দূরের কথা, জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়ে কথা বললেই নানা ধরনের কটাক্ষের শিকার হতে হচ্ছে। তারপরও জাতীয় শোক দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানাতে ভোলেননি এই প্রখ্যাত তারকা।

মেহের আফরোজ শাওন

শুধু শ্রদ্ধা নিবেদনই করেননি, তার স্ট্যাটাসের মাধ্যমে এক ধরনের দ্রোহ প্রকাশ করেছেন শাওন। আজকের দিনকে তিনি ব্যক্তিগত শোকের দিন বলেও উল্লেখ করেছেন।

শাওন তার ফেসবুক আইডিতে বঙ্গবন্ধুর একটি হাসিমাখা মুখের ছবি নিয়ে লিখেছেন, ‘জাতীয় শোক দিবস বাতিলের ‘ক্ষ্যাতাপুড়ি’! আজ আমার ব্যক্তিগত শোক দিবস। প্রয়াণ দিবসে মাথানত শ্রদ্ধা হে জাতির পিতা।’

এদিকে, শাওন আজই তার জামাতা (তার স্বামী প্রখ্যাত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের প্রথম ঘরের কন্যা শীলা আহমেদের স্বামী) ড. আসিফ নজরুলের একটি পুরনো ফেসবুক পোস্ট নিজের ওয়ালে শেয়ার করেছেন। সেই স্ট্যাটাসে আসিফ নজরুল লিখেছিলেন, ‘শোক প্রকাশের স্বাধীনতা চাই! কার মৃত্যুতে কে দুঃখিত হবে এটা তার একান্ত ব্যক্তিগত বিষয়। কার দুঃখে কে দুঃখ পাবে বা কার জন্য কে দোয়া করবে এটাও একান্ত ব্যক্তিগত বিষয়। এর উপর কোন রকম রাষ্ট্রীয়, রাজনৈতিক বা ব্যক্তিগত হস্তক্ষেপ হতে পারে না। শোক প্রকাশের স্বাধীনতা থাকতেই হবে।’

মেহের আফরোজ শাওন

শাওনের এই কাজটি যে কিছু একটা ইঙ্গিত করে তা বলার অপেক্ষা রাখে না। বর্তমানে আসিফ নজরুল নিজেই রাষ্ট্র ক্ষমতায় আছেন। কিন্তু তার পূর্বের পোস্টের সঙ্গে বর্তমান প্রেক্ষাপট খুব একটা মিলছে না বলেই শাওন এই পোস্টটি করেছেন। শোক প্রকাশ তো পরের কথা, আজ শোক দিবসের ছুটিও বাতিল হয়েছে। দেশের কোথাও সেভাবে বঙ্গবন্ধু পরিবারের প্রতি শোক প্রকাশের তেমন অনুকূল পরিবেশ ছিলো না।

শাওন ক’দিন আগেও তার জামাতা ড. আসিফ নজরুলের আরেকটি পুরনো স্ট্যাটাস শেয়ার করেন। তাতে লেখা ছিলো আসিফ নজরুল ক্ষমতায় আসলে দেশের ভালোর জন্য কি কি পদক্ষেপ গ্রহণ করবেন। এখন তিনি উপদেষ্টামন্ডলীর সদস্য। তাই সেই কাজগুলো করে দেখানোর এক প্রকার রি-মাইন্ডার ছিলো শাশুড়ির পোস্টে।

মেহের আফরোজ শাওন

এ সম্পর্কিত আরও খবর