আমাদের কাজকে সবাই কাজই মনে করে না: ভাবনা

সংস্কৃতি অঙ্গন, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-08-25 17:10:52

শিল্পকর্ম মানুষকে কখনো আনন্দ দেয়, কখনো কাঁদায় আবার কখনো ভাবায়। ফলে শিল্পের একমাত্র উদ্দেশ্য মানুষকে বিনোদিত করা নয়।

কারণ একটি জাতির রুচি, মনন ও মানসিকতার উৎকর্ষ ঘটিয়ে থাকে শিল্পচর্চা। শুধু তাই নয়, যে কোন উৎসব-পার্বণ থেকে শুরু করে আন্দোলন-সংগ্রামে শিল্পকলা মানুষকে উৎসাহ, অনুপ্রেরণা ও সাহস যোগায়।

সে কথা সম্প্রতি বাংলাদেশের গণ-অভূত্থানেও প্রমাণীত হয়েছে। তারপরও আমরা অভিনয়, নাচ, গানকে কেবল বিনোদনের খোরাক হিসেবেই দেখছি। এ কথা অন্তত সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অধিকাংশ মানুষের মনোভাবে স্পষ্ট। মন যখন ফুরফুরে থাকবে, ব্যক্তিগত-পারিবারিক-সামাজিক-রাজনৈতিক অবস্থা যখন শীতল থাকবে কখনই কেবল শিল্প সংস্কৃতির কথা শুনতে পছন্দ করব বা তাতে আগ্রহ দেখাব- এমনটাই মনোভাব অধিকাংশ নেটিজেনের!

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

একটা শ্রেণি তো আরও কয়েককাঠি এগিয়ে। তাদের কাছে শিল্প সংস্কৃতি চর্চা মানেই মহাপাপ! তাই তারা মুখিয়ে থাকে কখন কোন তারকা একটি পোস্ট করবেন আর তাতে একটি আজেবাজে কথা লিখবে!

এতোদিন বিষয়গুলো শিল্পীদের কষ্ট দিলেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় থেকে নেটিজেনদের কর্মকাণ্ড রীতিমতো অতিষ্ট করে তুলেছে শোবিজের মানুষদের।

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

ছাত্র আন্দোলনের বাইরে (মূলত ছাত্রদের পক্ষে কথা বলা ছাড়া আর যে কোন পোস্ট) সোশ্যাল মিডিয়ায় কিছু বললে বা লিখলেই নেটিজেনরা যেন আদা-জল খেয়ে নেমে পড়ছে সমালোচনা করতে। সমালোচনা কথাটাও তাদের সেই মন্তব্যের কাছে ছোট হয়ে যায়, বলা ভালো কুরুচিপূর্ণ কথা বর্তায় ভরিয়ে দিচ্ছেন তারকাদের কমেন্ট বক্স।

নেটিজেনদের কথা হলো- আন্দোলনে এতো মানুষ মারা যাচ্ছে, বন্যায় এতো লোকের ক্ষয়-ক্ষতি হচ্ছে আর তারকারা এসেছে শিল্পকর্মের কথা শোনাতে!

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

কিন্তু শিল্পকর্মের সঙ্গে জড়িত মানুষদের যে এটাই পেশা, এই কাজ করেই যে তাদের পরিবার চালাতে হয়- সে কথা যেন কারোর মাথাতেই নেই।

সম্প্রতি তেমনি পরিস্থিতির মুখোমুখি পড়েছেন জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনাও। তাইতো নিজের নতুন সিনেমার খবর সোশ্যাল মিডিয়ায় প্রকাশের সময় নিজেই প্রসঙ্গটি নিয়ে কথা বলেছেন। তিনি তুলে ধরেছেন নেটিজেনদের মানসিক অবস্থা ও চরম কিছু সত্য, যা নিয়ে কথা বলা খুব জরুরী।

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

শনিবার ভাবনা তার ফেসবুকে লেখেন, ‘যদিও আমি জানি এই সময়ে কেউ আমি কি সিনেমা করতে যাচ্ছি সেটার জানার জন্যে ইচ্ছুক না। তবে এটাই আমার কাজ। আমার বোন তার অফিসে যাচ্ছে প্রতিদিন, যে ডাক্তার তিনি তার সেবা দিচ্ছেন, সবাই কিন্তু সবার কাজে যাচ্ছেন। তবে আমরা যেহেতু মিডিয়াতে কাজ করি, সবার কাছে আমি নায়িকা, আমাদের কাজকে সবাই কাজই মনে করে না। মনে করেন এটা একটা ফান করার জায়গা।’

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

বিষয়টি নিয়ে অভিনেত্রী আরো বলেন, ‘আজ বিভিন্ন পত্রিকায় বন্যার নিউজের সাথে সাথে সব ধরনের নিউজ হয়েছে। বিনোদন পাতা কিন্তু খালি যাবে না। কথাগুলো গুছিয়ে লিখতে পারলাম না। তবে যেটা বলতে চেয়েছি সেটা হলো- আমাদের কাজটাও আপনাদের কাজের মতই। যেমন আপনি আপনার কর্মস্থলে যান প্রতিদিন, আমারও অভিনেতা হিসেবে প্রতিদিন অনেক কাজ থাকে। আমি আপনাকে ডাক্তার হিসেবে, ব্যাবসায়ী হিসেবে, পুলিশ হিসেবে সম্মান করি, আপনিও আমাকে অভিনেতা হিসেবে সম্মান করুন।’

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

প্রসঙ্গত, ভাবনা হিমু আকরামের পরিচালনায় ‘আলতাবানু জোছনা দেখেনি’ ছবিতে চুক্তিবদ্ধ হয়েছেন। ছবিতে আগেই চুক্তিবদ্ধ হয়েছেন কলকাতার স্বস্তিকা মুখার্জী ও ঢাকার শরিফুল রাজ। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরে সিনেমাটির শুটিং করবেন বলে জানান হিমু আকরাম। তার কথা, দেশের তিনটি অঞ্চলে শুটিং করবো। প্রেক্ষাগৃহে মুক্তির পর সিনেমাটি ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স অথবা অ্যামাজন প্রাইমে মুক্তি টার্গেট করে বানাতে যাচ্ছি।

আশনা হাবিব ভাবনা । ছবি: ফেসবুক

এ সম্পর্কিত আরও খবর