বাংলাদেশের সিরিজ কেন ছেড়ে দিলেন টোটা

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-10-01 15:22:23

বিনোদন মাধ্যমে এপার বাংলা- ওপার বাংলার সখ্যতা বেশ পুরানো। যৌথ প্রযোজনার সিনেমা হোক কিংবা একক, এক ইন্ডাস্ট্রির শিল্পীরা অন্য ইন্ডাস্ট্রিতে কাজ করেই থাকে। এবার বাংলাদেশের সিনেমায় প্রথমবার কাজ করতে চলেছেন ভারতীয় বাংলার গুণধর অভিনেতা শাশ্বত চট্টোপাধ্যায়।

সৈয়দ আহমেদ শাওকীর পরিচালনায় ‘গুলমোহর’ শিরোনামের ওয়েব সিরিজে অভিনয় করবেন শাশ্বত। তবে পরিচালক শাওকির প্রথম পছন্দ শাশ্বত ছিলেন না। তিনি চেয়েছিলেন টোটা রায়চৌধুরী তার সিরিজের অংশ হোক।

গুলমোহর সিরিজে কাজ করার কথা ছিল টোটা রায়চৌধুরীর। সিরিজের গল্প এবং তার জন্য বাছাই করা চরিত্র দু’টোই বেশ পছন্দ করেছিলেন তিনি। তবে শেষ পর্যায়ে এসে ব্যাটে-বলে মিললো না। তাই টোটা সিরিজ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নেন। পরবর্তীতে শাশ্বতকে সিরিজে কাজ করার জন্য বাছাই করা হয়।]

শাশ্বত চটোপাধ্যায়  / ছবি: সংগৃহীত

মূলত পারিশ্রমিক জনিত কারণে এই সিরিজ থেকে সরে যান টোটা। সিরিজে অভিনয়ের জন্য পাওয়া পারিশ্রমিকের শতকরা ৩০ ভাগ অর্থ বাংলাদেশ সরকারের কাছে কর হিসেবে প্রদান করতে হবে। এই নিয়মে টোটা রায়চৌধুরী মেনে নিতে চাননি। কেননা, শতকরা ৩০ ভাগ অর্থ কর দিলে তার পারিশ্রমিক অনেকটা কমে যেত। সেই পারিশ্রমিকে কাজ করতে রাজি হননি অভিনেতা।

টোটা আরও বলেন, তিনি কেবল ‘ফেলুদা’ চরিত্রের জন্য পারিশ্রমিক কমাতে রাজি। কেননা, ফেলুদা চরিত্র দিয়ে তিনি শুধু নিজের দেশ নয়, দেশের বাইরেও জনপ্রিয়তা পেয়েছেন। ৩০ ভাগ টাকা কর দিলে ‘গুলমোহর’ সিরিজের পারিশ্রমিক ‘ফেলুদা’র চেয়েও কম হতো।

যদিও তার আপত্তির কথা শুনে শাওকি সমাধানের পথে হাঁটতে চেয়েছিলেন। কেটে নেওয়ার আগে ৩০ ভাগ টাকা দিতে চেয়েছিলেন প্রযোজনা সংস্থার পক্ষ থেকে। তবে টোটা চাইছিলেন ফেলুদার চেয়ে যেন এক টাকা হলেও বেশি পারিশ্রমিক হয় গুলমোহরের। এসব কারণেই তিনি সিরিজ থেকে সরে যান।  

 টোটা রায়চৌধুরী / ছবি: সংগৃহীত

ভারতীয় এক শীর্ষস্থানীয় গণমাধ্যমে এই নিয়ে নিজের মন্তব্য জানান টোটা। তিনি বলেন, প্রকৃতি ঠিকই নিজের বৃত্ত পুরণ করেছে। মূলত শাশ্বতের সঙ্গে চরিত্র বদলের জন্য এই মন্তব্য করেন তিনি। এর আগে কর্ণ জোহরের ‘রকি ওর রানি কি প্রেম কাহানি’ সিনেমার প্রথম পছন্দ ছিলেন শাশ্বত। কম সময়ে নৃত্যে পারদর্শিতা আনার শর্তের কারণে সিনেমা থেকে সরে গিয়েছিলেন শাশ্বত। তারপর সেই চরিত্রে অভিনয় করেন টোটা। ঠিক যেন একই ঘটনার বিপরীতভাবে পুনরাবৃতি ঘটলো।     

তবে গুলমোহরে কাজ করতে না পারার আপসোসও জানিয়েছেন টোটা। শ্বাশতকে এই চরিত্রের জন্য সৌভাগ্য জানিয়েছেন। ব্যক্তিগত ভাবে পরিচালক শাওকী এবং তার কাজের প্রশংসা করেতেও ভোলেন নি টোটা রায়চৌধুরী।তথ্যসূত্র: আনন্দবাজার 

 

          

এ সম্পর্কিত আরও খবর