লাল রঙের কাঁচা খেজুর

, ফিচার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-09-01 20:40:41

ব্যতিক্রমী ফলে আটকে যায় চোখ! ফল অর্থাৎ বৃক্ষফলের কথা উল্লেখ করা হয়েছে। পরীক্ষার ফল নয়। সড়ক ধরে এগিয়ে গেলেই সড়কের মাঝে থাকা নতুন কোনো ফল দেখলেই আকর্ষণ বাড়ে। মানুষ সেগুলোর প্রতি কৌতূহলী হয়ে উঠে। যে কেনার কথা নয়, দেখা যায় তিনিও কিনছেন।

সিলেটে তেমনি একটি ব্যতিক্রমী ফলকে কেন্দ্র করে ভিড় করছে জনতা। লাল রঙের জর্দানের কাঁচা খেজুর দৃষ্টি আকর্ষণ করছে পথচারীদের। রক্তিম বর্ণ হওয়া সহজে দৃষ্টি এড়িয়ে যায় না। কেউ কেউ নিজ থেকে এগিয়ে এসে দরদাম করছেন। নানান প্রশ্ন করে নতুন ফলটি সম্পর্কে জানার চেষ্টা করছেন।

এই ফলটি খেতে অত্যন্ত সুস্বাদু। এর ইংরেজি নাম Date Palm। এর লাল রঙ মানে পাকা নয়, বরং কাঁচা। এই কাঁচা খেজুরের ভেতরটা আপেলের ভেতরের অংশের মতো। মধ্যপ্রাচ্যের দেশগুলোর সুদীর্ঘকালের ফল খেজুর। মরু বেষ্টিত এলাকায় ভালো জন্মে।

কাঁচা খেজুর ব্যবসায়ী ফরহাদ বলেন, ‘এটা কাঁচা খেজুর। যদিও দেখা যাচ্ছে লাল। এসেছে জর্দান। প্রতি কেজি ৫০০/-টাকা। তবে একদাম হলে ৪৫০/- টাকায় বিক্রি করি। ৩০/৩২টাতে এক কেজি হয়ে যায়।’

‘এগুলো ঢাকা থেকে কিনে এনেছি। এক সপ্তাহ থেকে ১০ দিন টাটকা থাকে এই ফল। বিক্রি মোটামুটি ভালই হয়। সব খরচ বাদ দিয়ে দৈনিক হাজার খানেক টাকা থাকে’ বলে জানান তিনি।

বিক্রির আশায় চলছে দরদাম

ব্যবসায়ী আরো জানান, ‘যে ফলটিকে স্থানীয় মানুষ খুব একটা চোখে দেখেনি তার প্রতি আগ্রহ স্বভাবতই বেশি থাকে। বিক্রয় হয়ে যায় তাড়াতাড়ি। লাভও থাকে মন্দ না। তাই আমি চেষ্টা করি নতুন ধরণের পশরা নিয়ে আসতে।’

খেজুর অত্যন্ত উপকারী একটি ফল। মানুষের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে শরীর নীরোগ রাখতে এর গুণাবলি অগ্রগণ্য। ফলটিতে ডায়াটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় শরীরের এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমতে শুরু করার কারণে হার্ট অ্যাটাক বা স্ট্রোকের ঝুঁকি কমে। এই ফলের কিছু উপাদান দৃষ্টিশক্তির উন্নতি ঘটিয়ে চোখের জ্যোতি বাড়ায়। এই ফলে থাকে প্রাকৃতিক সুগার শরীরের এনার্জি ঘাটতি দূরে করে দেহকে চনমনে করে তোলে।

এছাড়াও খেজুরের মাঝে সালফার কম্পাউন্ড থাকায় অ্যালার্জি মতো চুলকানি রোগ থেকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে। খেজুরে রয়েছে প্রচুর ফাইবার, ক্যালসিয়াম, সালফার, আয়রন, পটাশিয়ামসহ নানান খনিজ এবং ভিটামিন হাড়কে মজবুত করে তোলে। এই ফলে প্রচুর মাত্রায় প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় একাধিক রোগ থেকে শরীরকে রক্ষা করে ত্বক তারুণ্য দীপ্ত রাখে।

এ সম্পর্কিত আরও খবর