ক্ষণিকের জীবন

, ফিচার

মোঃ আব্দুল কুদ্দুস | 2024-10-06 22:16:44

জীবনের "অর্থ "

জীবনের মানে ভিন্ন জনে ভিন্ন মত রয়েছে। কারো কাছে জীবন মানে যন্ত্রণা, কারো কাছে একটি সুখী সুন্দর পরিবার নির্মাণ, কারো কাছে জীবন মানে সম্পদশালী বা প্রাচুর্যবান হওয়া, কারো কাছে জীবন মানে একটা শিল্প, কারো কাছে জীবন মানে শুধুই ভালোবাসা, কারো কাছে জীবন মানে হাসি আনন্দের মাধ্যমে প্রতিটি মুহূর্ত উপভোগ করা।

" জীবন জিজ্ঞাসা?

আপনার জন্ম হয়েছিল বস্ত্রহীনতার মধ্য দিয়ে এবং মৃত্য হবে বস্ত্রহীনতার মধ্য দিয়ে, সঙ্গী হবে শুধুমাত্র দুটুকরা সাদা কাপড়।

আপনি পৃথিবীতে এসেছিলেন অত্যন্ত দুর্বল হয়ে এত দুর্বল ছিলেন যে, মায়ের সাহায্য ছাড়া খাবার টুকু মুখে নিতে পারতেন না। আপনি যখন এই পৃথিবী ছেড়ে চলে যাবেন তখনও অত্যন্ত দুর্বল ও অসহায় থাকবেন তখন আপনার কাফনের কাপড়টুকু আপনি নিজে পরতে পারবেন না আর একজন আপনাকে পরিয়ে দিবে।

আপনি যখন পৃথিবীতে এসেছিলেন তখন আপনার অর্থ সম্পদ কিছুই ছিল না। যখন আপনি এই পৃথিবী ছেড়ে চলে যাবেন তখনও আপনার অর্থ সম্পদ কিছুই থাকবে না।

আপনাকে প্রথম গোসল যেমন অন্য কেউ করে দিয়েছিল তেমনি আপনার শেষ গোসলও অন্য কেউ করে দিবে।

আপনি যখন পৃথিবীতে একা এসেছিলেন ঠিক তেমনিভাবে আপনাকে পৃথিবী থেকে একাই চলে যেতে হবে। আপনার সাথে আপনার প্রিয়জন কেউ  যাবে না।

জীবন নামের রেলগাড়িটা পায় না খুঁজে স্টেশন। চলন্ত ট্রেনের মতই গতিময় জীবন চলছে আপন মহিমায়। এক স্টেশন থেকে অন্য স্টেশনে। স্টেশনে যাত্রীরা যে যার মত করে ছুটে চলছে গন্তব্যে । মানুষের জীবনেও এক একটি স্টেশন থাকে। যেখানে রেখে যায় কিছু স্মৃতি যা পরবর্তীতে যুগ যুগ তাকে বাচিয়ে রাখে।

জীবনের এই ভ্রমণের দৈর্ঘ্য কেউ জানে না। এটি কখন থামবে তাও কেউ জানে না। আমাদের একসাথে ভ্রমণ খুব ছোট।

এটাই জীবন! তাহলে কেন এত হানাহানি, কেন এত মারামারি, কেন এত হিংসা, কেন এত বিদ্বেষ, কেন এত সংঘাত, কেন এত বেঈমানী।

তাই সকলের প্রতি দয়াশীল হন। সকলকে আপন করে নিন ক্ষণিকের এই যাত্রায়। জীবন খুবই সংক্ষিপ্ত। সুতরাং জীবনকে মহৎ কাজে উৎসর্গ করুন। সর্বদাই নিজের ও মানুষের কল্যান করুন। অনর্থক কাজ থেকে নিজেকে বিরত রাখুন। তাহলে আল্লাহ রাব্বুল আলামিনও পরকালে আপনার কল্যাণ করবেন।

আমরা কেউই চিরস্থায়ী নই।

এই পৃথিবীতে জন্মগ্রহন করলে প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে। অল্প একটু সময়ের ব্যবধান। রাজা, বাদশা,  ধনী, গরিব, যেই হউক তাকে এই পৃথিবীর মায়া মমতা ছেড়ে যেতেই হবেই ।

কোন তুচ্ছ ঘটনাকে নিয়ে আলোচনা সমালোচনা করার দরকার নেই, কারণ আমাদের একসাথে যাত্রা খুবই ছোট এবং স্বল্প সময়ের।

আমাদের প্রত্যেককে বুঝতে হবে যে, এই পৃথিবীতে আমাদের সময় এতটাই স্বল্প যে, রেষারেষি, অনর্থক যুক্তি, তর্ক, হিংসা, অন্যকে ক্ষমা না করা, অসন্তুষ্টি এবং অন্যকে প্রতিদ্বন্দ্বী ভাবা মনোভাবটা স্বল্প সময়ের যাত্রায় শুধুই সময়ের অপচয় মাত্র।

কেউ আপনার সাথে বিশ্বাসঘাতকতা করেছে, ভয় দেখিয়েছে, ঠকিয়েছে, বিনা কারনে আপনাকে অপমান করেছে। শান্ত থাকুন, উপেক্ষা করুন, ক্ষমা করে দিন, এড়িয়ে যান,প্রকৃতিই তার  বিচার করবে । কারণ যাত্রাটি খুব ছোট এবং স্বল্প সময়ের।

কেউ আপনার কাছে যে সমস্যাই নিয়ে আসুক না কেন, সফল সমাধানের চেষ্টা করি। মনে রাখবেন যে একসাথে আমাদের যাত্রা খুব ছোট এবং কম সময়ের।

আসুন কাউকে প্রতিদ্বন্দ্বী না ভেবে সহযাত্রী ভেবে একে অন্যকে সহযোগিতা করি, কারণ যাত্রাটি খুবই ছোট্ট কিন্তু কাজ অনেক। এই অল্প সময়ে অনর্থক সময় নষ্ট না করে সততার সাথে নিজেকে সফল করতে চেষ্টা করি এবং সবাইকে অবিরাম

ভালোবাসি। মানুষের সাথে আপনি যত সহজ ভাষায় কথা বলবেন মানুষ আপনাকে ততবেশী ভালোবাসবে।

যে ব্যক্তি সৎকাজ করবে, সে পুরুষ হোক বা নারী, এবং সে মুমিন, আমি অবশ্যই তাদের উত্তম জীবন দান করব এবং অবশ্যই তাদের উত্তম কর্মের প্রতিদান দেব।

আসুন এই ক্ষণিকের যাত্রায় জীবনের প্রতিটি মুহূর্ত মহৎ কাজে উৎসর্গ করি। অনর্থক কাজ থেকে নিজেকে বিরত রাখি।

ধন্যবাদ; আজ এ পর্যন্ত অন্য কোন পর্বে আবার দেখা হবে।

লেখক: মোঃ আব্দুল কুদ্দুস, জেনারেল ম্যানেজার, সোনালী ব্যাংক পিএলসি।

এ সম্পর্কিত আরও খবর