পাঁচটি স্ক্যান্ডিনেভিয়ান দর্শন যা সুখী করতে পারে আপনাকেও

, ফিচার

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:46:59

বেশিরভাগ পরিসংখ্যান অনুসারে স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলো রয়েছে বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায়। বার্ষিক বিশ্ব সুখ প্রতিবেদনে প্রতিবছর ডেনমার্ক, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড ও আইসল্যান্ডের মতো স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোকে দেখা যায় শীর্ষ ১০ সুখী দেশের তালিকায়। স্থানীয় ও সরকারি প্রোগ্রামের মাধ্যমে পাওয়া শক্তিশালী সামাজিক সমর্থনকে এর পেছনে কৃতিত্ব দেন অনেকেই। কিছু স্ক্যান্ডিনেভিয়ান ঐতিহ্য ও দর্শন কাজে আসতে পারে মানবসভ্যতার অন্যান্য জাতিগোষ্ঠীগুলোর জন্যেও। আসুন দেখে আসি পাঁচটি স্ক্যান্ডিনেভিয়ান দর্শন, যা আরো সুখী করতে পারে আপনার জীবনকে।

১। হিজি

ড্যানিশ এই মতবাদের বাংলা অর্থ হতে পারে ‘আত্মার স্বাচ্ছন্দ্য।’ এই অনুভূতি আপনি পেতে পারেন কাছের কারো সাথে কম্বলের তলায় শুয়ে থেকে বা আগুনের ধারে বসে কোকোয়া পান করে। এটা আসলে নিষ্পাপতার কাছে নিজেকে ডুবিয়ে দেওয়া, যেখানে বাকি দুনিয়া কিনা নিষ্প্রভ ও বিষণ্ণ।

“হিজি হতে পারে ঘরের বাতিটার আলো একটু কমিয়ে দিয়ে পরিবারের সবাই মিলে একসাথে খাওয়া-দাওয়া করা অথবা ভালো একটা বই পড়ে সময় কাটিয়ে দেওয়া,”—২০১৫ সালে বিবিসির কাছে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেন যুক্তরাজ্যের মোরলি কলেজের প্রভাষক সুসানে নিলসন। “যখন কারো আশেপাশে খুব বেশি ফাঁকা জায়গা থাকে না, তখন এটা সবচেয়ে ভালো কাজ করে।”

২। ল্যাগম

ল্যাগম একটি সুইডিশ শব্দ, যার সঠিক অর্থ হতে পারে “একেবারে ঠিক” বা “কাঙ্ক্ষিত।” “মধ্যপন্থাসহ সবকিছুতে মধ্যপন্থা”—এই কথাটি হয়তো শুনেছেন আপনি। এটাই আসলে ল্যাগমের মূলকথা। কুকিস বানাতে আপনি কতটা চিনি ব্যবহার করেন, অথবা নিজের কাজে কতটুকু সময় ব্যয় করেন, ব্যাপার যেটাই হোক না কেন, এই দর্শন নির্দেশ করে একটি স্বাস্থ্যকর সুসমন্বয়কে, যা কোনো একটি নির্দিষ্ট দিকে আপনাকে বেশি ঝুঁকতে দেয় না। “ল্যাগম : ভালো থাকার সুইডিশ রহস্য” বইয়ের লেখক লোলা আকিনমেদ-অ্যাকোস্টর্মের মতে, “আমাদের সন্তুষ্টির নিজস্ব পর্যায়, অন্তর্গত শান্তি এবং কর্মপ্রক্রিয়ার সবচেয়ে স্বাভাবিক অবস্থাটা খুঁজে পেতে আমাদের সাহায্য করে এই ল্যাগম। ব্যক্তিগত অন্বেষণ থেকে দলীয় অন্বেষণের দিকে এটি আমাদেরকে প্রণোদিত করে। তাই, এটি হয়ে উঠেছে খুবই কার্যকরী একটি সুইডিশ তথা স্ক্যান্ডিনেভিয়ান জীবনদর্শন।

স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর জীবনদর্শন প্রয়োগ সুখী হতে সাহায্য করতে পারে অন্যান্য দেশের মানুষদেরও


৩। সিসু

যদি জীবনের দর্শন হয় সময়টাকে তাড়িয়ে তাড়িয়ে উপভোগ করা, তবে এই সিসু দর্শন হচ্ছে তার একেবারে বিপরীত। এর মূলকথা হলো শেষ পর্যায় পর্যন্ত যাওয়ার আগে চ্যালেঞ্জের দিকে নিজেকে ক্রমাগত ধাবিত করা। “সিসু একটি অনন্য ফিনিশ ধারণা,”—বলা হয়েছে ফিনল্যান্ডিয়া ইউনিভার্সিটির ওয়েবসাইটে। “এটি একটি ফিনিশ টার্ম, যেটার অর্থ হতে পারে ইচ্ছাশক্তি, দৃঢ়প্রতিজ্ঞা, অধ্যবসায় ও প্রতিকূল পরিস্থিতিতে যৌক্তিকভাবে কাজ করা।”

এক মুহূর্তের সাহসিকতাকে এটি বোঝায় না, বরং সময়ের সাথে সাথে টিকে থাকা সাহসকেই বোঝায়। জীবন থেকে অনুপ্রেরণা সরে যাওয়া আর সত্যিকার চ্যালেঞ্জ চলে আসার পর জীবনযুদ্ধে এটাই যে সবচেয়ে দরকারি।

৪। ফিকা

কফি ব্রেকের আরেক নামই হলো ফিকা। সুইডিশে Coffee-এর প্রতিশব্দ হলো Koffee। আর এই ‘Koffee’ শব্দটির সিলেবলগুলোকে উল্টিয়ে-পাল্টিয়ে তৈরি হয়েছে এই ‘ফিকা’ শব্দটি। সুইডেনের নাগরিকদের প্রাত্যহিক জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ এই ফিকা। যদিও, এর অর্থ হলো কফিপানের জন্য খানিকটা সময় বের করা,  তবে, স্রেফ কফি ব্রেকের চেয়ে এটি বেশি কিছুই। কফি খেতে খেতে চারপাশের লোকজনের সংস্পর্শে নিত্যদিনের ক্লান্তি কাটিয়ে ওঠাই এই দর্শনের প্রতিপাদ্য, যা আপনাকে প্রতিদিন করতে হবে বেশ কয়েকবার। কাজের ফাঁকে কাঁকে এরকম ছোট ছোট ব্রেক কাজে সচল থাকতে সাহায্য করে মানুষকে। আর কাজে সচল থাকা মানে সুন্দরভাবে কাজটি শেষ করা। সুখী কর্মপরিবেশ ও ভালোভাবে কাজগুলো সম্পন্ন করার সাথেই তো যোগসাজশ রয়েছে সুখী জীবনের।।

৫। লাইকে

সরল-সাধারণভাবেই এই ড্যানিশ শব্দটি দিয়ে বোঝায় “সুখ”। বিশ্ব সুখ সূচকে কিন্তু ডেনমার্ক থাকে একেবারে উপরে। তাই সুখ-এর ড্যানিশ সংস্করণ থেকে শেখার আছে অনেক কিছু। মেইক উইকিং তার বই “দ্য লিটল বুক অব লাইকে”তে সুখের এই দৃষ্টিভঙ্গিকে ভাগ করেছেন ছয় ভাগে—একতা, অর্থ, স্বাস্থ্য, স্বাধীনতা, বিশ্বাস, দয়ালুতা।

যেমন, আপনার জীবনে আরো বেশি একতা নিয়ে আসতে পরিবারের সাথে রাতের খাবারটা করতে পারেন একটু বৈচিত্রময়। জ্বালাতে পারেন মোমবাতি, বাজাতে পারেন রিলাক্সিং মিউজিক। জীবনে আরো বেশি সুখ আনতে আজকে এমন কিছুর জন্য টাকা খরচ করতে পারেন, যা আপনি হয়তো উপভোগ করবেন ছয়মাস পরে। টাকা খরচ হয়ে গেল বলে তাৎক্ষণিক চিন্তাটা আর থাকবে না ব্যাপারটা উপভোগের সময়।

এ সম্পর্কিত আরও খবর