এখন আমরা শ্বাস নিতে পারব: ভ্যান জোনস

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-08 14:50:03

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন ও জো বাইডেনের বিজয়ের পরপরই যুক্তরাষ্ট্রের রাজনৈতিক বিশ্লেষক ভ্যান জোনস সিএনএনের মুখোমুখি হয়েছিলেন। তিনি বাইডেনের জয় একটি ভালো দিন বলে মন্তব্য করেছেন। সেই সঙ্গে একজন সন্তানের অভিভাবক হিসেবে দিনটিকে ভালো উল্লেখ করেছেন।

সিএনএনকে দেওয়া যুক্তরাষ্ট্রের বেসরকারি সংস্থা এলা বেকার সেন্টার ফর হিউম্যান রাইটসের সহ-প্রতিষ্ঠাতা ভ্যান জোনসের এই সাক্ষাৎকারটি হুবহু অনুবাদ করে দেওয়া হলো-

আজকের সকালে একজন অভিভাবক হওয়া এটা অনেক সহজ ছিল । এটা সহজ ছিল সন্তানকে বলা- মানুষের চরিত্র একটা বড় ব্যাপার। তার চেয়েও বড় ব্যাপার সবসময় সত্য কথা বলা; ভালো মানুষ হওয়া।

জো বাইডেন আমাদের পরবর্তী প্রেসিডেন্ট এবং ডোনাল্ড ট্রাম্প আর থাকছেন না।

এ দেশে আজ অনেকের জন্য অনেক কিছুই সহজ হয়ে গেল। যারা মুসলিম তাদের আর শুনতে হবে না তাদের প্রেসিডেন্ট তাদেরকে আর দেখতে চান না। যারা অভিবাসী তাদের আর শুনতে হবে না কোন কারণ ছাড়া এদেশ থেকে চলে যেতে হবে।

আপনি যদি স্বপ্নদ্রষ্টা হন তবে অকারণে আপনার স্বপ্ন ভেঙে যাওয়া নিয়ে আর উদ্বিগ্ন হতে হবে না।

জর্জ ফ্লয়েড বলেছিলেন ‘আমি শ্বাস নিতে পারছি না।’  কিন্তু শুধু জর্জ ফ্লয়েড না এই গত চার বছরে আমাদের মধ্যে অনেকের মনে হয়েছে তারা শ্বাস নিতে পারছে না।

প্রতিদিন ঘুম থেকে উঠে প্রেসিডেন্টের টুইট দেখাটা জঘন্য ছিল। যেসব মানুষ বর্ণবাদ নিয়ে কোন কথা বলত না, দোকানে গেলে তারাই কুৎসিত থেকে কুৎসিত দৃষ্টিতে দেখত, যা আমাদের ক্লান্ত করে দিত।

আমি ভয় পাওয়া শুরু করলাম সন্তানদের জন্য, আমার বোনকে নিয়ে। আমার বোন যদি ওয়ালমার্টে যায় কিছু মানুষের কটুক্তি করার কারণে গাড়ি নিয়ে আর ফিরে আসতে পারত না, কি যে অপমান- এটি ঠিক নয়।

গত চার বছরে প্রচুর মানসিক শক্তি ও ধৈর্য্য ধরে রেখে বেঁচে থাকার চেষ্টা করেছি। বাইডেনের বিজয় আমাদের জন্য একটি বিশাল কিছু পাওয়ার দিন। এখন আমরা শান্তি পাব এবং পুনরায় গুছিয়ে নেওয়ার চেষ্টা করব।

চরিত্র একটি দেশের খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। যা বিশ্বে দেশের ভাবমূর্তি তুলে ধরে। একজন ভাল মানুষ হওয়ার বিষয়টি আরও গুরুত্বপূর্ণ। আমি চাই যে, আমার ছেলেরা এটা দেখুক এবং বুঝক যে- কুপথে গিয়ে সহজ উপায়ে হয়ত অনেক কিছু অর্জন করা যায়। আপনি কিছু সময়ের জন্য হয়ত শান্তি পাবেন, কিন্তু এসব অপকর্ম পুনরায় ফিরে আসবেই।  

আমি দুঃখিত, জানি আজকে যারা হেরে গিয়েছেন, তাদের জন্য এটা ভালো দিন নয়। কিন্তু গোটা বিশ্বের জন্য, অনেক মানুষের জন্য- এটি অত্যন্ত ভালো একটি দিন।

এ সম্পর্কিত আরও খবর