আইনি লড়াই সবেমাত্র শুরু: ট্রাম্প শিবির

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 04:04:54

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন হোয়াউট হাউসে যাওয়ার পরিকল্পনা করছেন। করোনাভাইরাসে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে সাজাতে পরিকল্পনা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। তখন জো বাইডেনের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হোয়াইট হাউসে যাওয়ার ‘আইনি লড়াই সবেমাত্র শুরু হলো’ বলে জানিয়েছে ট্রাম্পের প্রচার শিবির।

হোয়াইট হাউসের প্রেস সচিব কালেইগ ম্যাকেনি এক সংবাদ সম্মেলনে বলেন, নির্বাচন এখনও শেষ হয়নি। এটি এখনও অনেক দূরে।

তবে তিনি নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতে যে দুর্নীতি ও জালিয়াতির অভিযোগ করেছেন তার কোন সুনির্দিষ্ট প্রমাণ দিতে পারেননি।

মার্কিন নির্বাচনের ভোট গণনার শুরুতে পেনসিলভেনিয়া ট্রাম্প ভোটে এগিয়ে থাকায় তার জয়ের আভাস দেয় দেশটির সংবাদ সংস্থাগুলো। এরপর ট্রাম্প নিজেকে পেনসিলভেনিয়ায় জয়ী ভাবেন। পরে ভোটে পিছিয়ে পড়লে ভোট জালিয়াতির অভিযোগ আনেন ট্রাম্প।

এদিকে সোমবার আবার ভোটের ফলাফলকে অস্বীকার করে টুইট করেছেন ট্রাম্প। তিনি জো বাইডেনের বিজয়কে কল্পনাপ্রসূত ও অবৈধ বলে দাবি করেছেন।

সিবিএস নিউজ বলছে, ট্রাম্প প্রশাসন হস্তান্তর বন্ধ করলে বাইডেন তার আইনি বিকল্পগুলি বিবেচনা করবেন।

সোমবারের সংবাদ সম্মেলনে ট্রাম্পের মুখপাত্র নির্বাচনী দুর্নীতির অভিযোগ এনে তা তদন্তে সহায়তা করার জন্য সাংবাদিকদের আহ্বান জানান।

ম্যাকেনি বলেন, ‘আমরা সবেমাত্র একটি নির্ভুল, সুষ্ঠু ভোট গণনা পাওয়ার প্রক্রিয়া শুরু করেছি।

তিনি দাবি করেন, পেনসিভেনিয়ার ফিলাডেলফিয়া শহরে ভোটের গণনার সময় রিপাবলিকানের নির্বাচন পর্যবেক্ষকদের বেশি প্রবেশ করতে দেওয়া হয়নি।

রিপাবলিকান ন্যাশনাল কমিটির (আরএনসি) চেয়ারম্যান রয়না ম্যাকডানিয়েল জানান, তারা নির্বাচনে অনিয়মের অভিযোগের তদন্তের জন্য মিশিগানে ১৩১ টি হলফনামা ও  আইনি বিবৃতিতে স্বাক্ষর করেছেন।

তিনি দাবি করে বলেন, নির্বাচনের ফলাফল যদি ট্রাম্পের দিকে ঝুঁকে থাকত তাহলে সংবাদ মাধ্যমগুলো ‘ভোট গণনা শেষ হয়নি’ বলে চিৎকার করত।

এ সম্পর্কিত আরও খবর