করোনা সংক্রমণ রোধে সিডনির বিভিন্ন এলাকায় লকডাউন

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 22:57:39

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী সিডনির বিভিন্ন এলাকায় নতুন করে করোনাভাইরাস ছড়ানোয় কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

শনিবার (১৯ ডিসেম্বর) থেকে সিডনির বিভিন্ন এলাকায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে। ক্রিসমাসের সময় করোনা সংক্রমণ প্রতিরোধে এ উদ্যোগ যথেষ্ট বলে মনে করছেন দেশটির কর্মকর্তারা।

সিডনির উত্তরাঞ্চলে সৈকত এলাকার নর্দান বিচে করোনার সংক্রমণ সংখ্যা ৩৮ হওয়ায় বাসিন্দাদের শনিবার বিকেল থেকে বুধবার মধ্যরাত পর্যন্ত জরুরি প্রয়োজন ছাড়া বাইরে না গিয়ে বাড়িতে অবস্থান করতে বলা হয়েছে। খবর বিবিসি।

নিউ সাউথ ওয়েলসের প্রধানমন্ত্রী গ্লেডিস বেরেজিকলিয়ান বলেছেন, এই বিধিনিষেধ আরোপ করার ফলে ভাইরাসের তীব্র সংক্রমণ ঠেকাতে আমরা যথেষ্ট সময় পাবো। এর ফলে ক্রিসমাস ও নতুন বছরের এ সময়ে আমরা শিথিল থাকতে পারবো। শহরটির কয়েকটি এলাকার লোকদের শনিবার বিকেল থেকে ঘরে অবস্থান করতে হবে। বিচ, পাব ও হোটেলসমূহ বন্ধ থাকবে। 

এদিকে, রাজ্য সরকার সব বাসিন্দাদের জনস্মুখে মাস্ক ব্যবহার করার অনুরোধ করা হয়েছে। এছাড়ও রাজ্য জুড়ে ‘উচ্চ সতর্কতা’ জারি করা হয়েছে। ফলে নিউ সাউথ ওয়েলসের বাসিন্দাদের এখন দেশের ভেতর অন্য রাজ্য ভ্রমণে বাধার মুখে পড়তে হবে।

করোনাভাইরাস সংক্রমণের নতুন এই ‘ক্লাস্টার’ পুরো অস্ট্রেলিয়ার জন্যই উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়ে। নাহলে দেশটি বেশ সফলভাবেই সংক্রমণের দ্বিতীয় ঢেউ সামলেছে বলা যায়।

সিডনির নর্দান বিচেস অঞ্চলের প্রায় আড়াই লাখ বাসিন্দাকে আগামী বুধবার পর্যন্ত বাড়ির ভেতর অবস্থান করতে এবং যদি তাদের শরীরে কোভিড-১৯ এর সামান্যতম উপসর্গও দেখা দেয় তবে দ্রুত পরীক্ষা করতে বলা হয়েছে।

রাজ্যের বাকি বাসিন্দাদের ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও গণপরিবহন, সুপারমার্কেট বা গির্জায় মাস্ক পরতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর