চীনা সিনোভ্যাকের টিকা ৫০.৪ শতাংশ কার্যকর, বলছে ব্রাজিল

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 14:33:24

চীনের কোম্পানি সিনোভ্যাক বায়োটেকের তৈরি টিকা ৫০ দশমিক ৪ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন ব্রাজিল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে এসব তথ্য জানানো হয়েছে।

ব্রাজিলের গবেষকরা সিনোভ্যাক ভ্যাকসিনকে ক্লিনিক্যাল ট্রায়ালে মাত্র ৫০.৪ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন। টিকাটির চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল শেষে এমনটি জানাল ব্রাজিল।

ব্রাজিলে পূর্ববর্তী তথ্যের তুলনায় সর্বশেষ ট্রায়ালে কম কার্যকর দেখাচ্ছে। যদিও গত সপ্তাহে মৃদু ও গুরুতর রোগীদের ক্ষেত্রে ৭৮ শতাংশ কার্যকর বলে দাবি করে ছিলো দেশটি।

বুধবার (১৩ জানুয়ারি) ব্রাজিলের গবেষকরা জানান, সিনোভ্যাক ভ্যাকসিনের চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়ালে ৫০ শতাংশের বেশি কার্যকর পাওয়া গেছে। তবে কোম্পানির অনুরোধে পূর্ণাঙ্গ ফলাফল স্থগিত করা হয়েছে। এতে স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠেছে।

মূলত ব্রাজিলের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন রকম ফলাফল মিলছে।

এই টিকাটি ইন্দোনেশিয়া, তুরস্ক ও সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশ ইতিমধ্যে প্রয়োগের আদেশ দিয়েছে।

উল্লেখ, বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯ কোটি ২০ লাখ ৯ হাজার ৫০৩ জন। মৃত মানুষের সংখ্যা ১৯ লাখ ৭০ হাজার ৯৫ জন।

পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটারের সর্বশেষ তথ্য বলছে, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ২২৫ জন। মৃত্যু হয়েছে তিন লাখ ৮৯ হাজার ৫৯৯ জনের।

আক্রান্তের দিক দিয়ে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৮১ লাখ ৯৫ হাজার ৬৩৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে দুই লাখ ৪ হাজার ৭২৬ জনের।

এ সম্পর্কিত আরও খবর