রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনির ৩ বছরের জেল

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-20 07:30:30

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সেই নাভালনিকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন মস্কোর একটি আদালত।

গত ১৭ জানুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক অ্যালেক্সাই নাভালনি চিকিৎসা নিয়ে দেশে ফিরলে তাকে বিমানবন্দরেই আটক করা হয়।

অর্থ আত্মসাতের মামলায় স্থগিত দণ্ড চলাকালে নাভালনির নিয়মিত পুলিশের কাছে হাজিরা দেওয়ার কথা ছিল, যা তিনি লংঘন করেছেন বলে অভিযোগ করা হয়। আর এ কারণে তাকে তিন বছরের কারাদণ্ড দিলেন আদালত বিবিসির এক প্রতিবেদনে থেকে জানা যায়।

এই মামলায় সাজা হওয়ার পর এক বছর গৃহবন্দি দশায় কাটিয়েছেন নাভালনি। রায় অনুযায়ী, ওই এক বছর মোট কারাদণ্ড থেকে বাদ যাবে। এদিকে নাভালনির কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছেন নাভালনির আইনজীবী।

আরও পড়ুন: দেশে ফিরেই গ্রেফতার রাশিয়ার বিরোধীদলীয় নেতা নাভালনি

রায় ঘোষণার পর তাৎক্ষণিক বিক্ষোভের ডাক দেন নাভালনির সমর্থকরা। আদালতের বাইরে জড়ো হওয়ার চেষ্টা করেন তারা। তবে পুরো এলাকায় দাঙ্গা পুলিশ মোতায়েন ছিল।এ সময় নাভালনির তিন শতাধিক সমর্থককে গ্রেফতার করা হয়েছে বলে পর্যবেক্ষকরা জানিয়েছেন।

তার সাজা ঘোষণার কঠোর সমালোচনা করেছে আন্তর্জাতিক মহল। কাউন্সিল অব ইউরোপ এই রায়কে অগ্রহণযোগ্য আখ্যায়িত করেছে।

নাভালনিকে বিষপ্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। গত বছর আগস্টে একটি অভ্যন্তরীণ ফ্লাইটে সার্বিয়া থেকে মস্কো ফেরার সময় এককাপ চা পানের পরই অসুস্থ হয়ে কোমায় চলে গিয়েছিলেন নাভলনি। উন্নত চিকিৎসার জন্য তাকে জার্মানি নিয়ে যাওয়া হয়। সেখানেই পরীক্ষায় জানায় যায়, সোভিয়েত আমলে তৈরি বিষাক্ত নার্ভ এজেন্ট নোভিচক দিয়ে তাকে হত্যার চেষ্টা করা হয়েছিল। যদিও এ বিষয়টি ক্রেমলিন বারবার অস্বীকার করেছে। তবে সাংবাদিকদের অনুসন্ধানী রিপোর্টে নাভালনিকে বিষ প্রয়োগের সত্যতা পাওয়া গেছে।

আরও পড়ুন: এবার রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনির স্ত্রী আটক

এ সম্পর্কিত আরও খবর