মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করার আহ্বান জাতিসংঘ মহাসচিবের

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-04 09:47:42

গণতান্ত্রিক সরকারের বিরুদ্ধে মিয়ানমারের সেনাবাহিনীর অভ্যুত্থান বিশ্ব সম্প্রদায়কে ব্যর্থ করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

বুধবার (০৩ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। জাতিসংঘের মহাসচিব বলেছেন, অভ্যুত্থানকারীদের বুঝতে হবে এটি দেশ শাসনের কোনও উপায় নয়।

এদিকে, চীনের ভেটোর কারণে আটকে গিয়েছে মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের ঘটনায় নিন্দা জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিবৃতি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের যৌথ বিবৃতি দিতে চীনের সমর্থন প্রয়োজন ছিল। কিন্তু চীন সমর্থন না দেওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যৌথ বিবৃতি দিতে পারেনি।

উল্লেখ্য, গত সোমবার (০১ ফেব্রুয়ারি) সকালে সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজন শীর্ষ নেতাকে আটক করে অভ্যুত্থান ঘোষণা করে মিয়ানমার সেনাবাহিনী।

মিয়ানমারের নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দেশটির পুলিশ বুধবার (০৩ ফেব্রুয়ারি) বেশ কয়েকটি অভিযোগে মামলা করেছে। এসব অভিযোগে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে থাকবেন সু চি। তবে এখন পর্যন্ত সু চি কী অবস্থায় এবং কোথায় আছেন, সে সম্পর্কে আনুষ্ঠানিক তথ্য পাওয়া যায়নি। তবে এতোটুকু জানা গেছে যে তাকে রাজধানী নেপিদোর নিজ বাসভবনে তাকে আটক রাখা হয়েছে।

মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে অং সান সু চি কিংবা প্রেসিডেন্ট উইন মিন্টের কোনও বক্তব্য এখনও সামনে আসেনি। অভ্যুত্থানের পর এক বছরের জরুরি অবস্থা জারি করে দেশটির সশস্ত্র বাহিনী প্রধান মিন অং লাইং এর নেতৃত্বে ১১ সদস্যের জান্তা সরকার গঠন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর