জনসনের টিকা উৎপাদনে সহায়তা করবে মার্ক

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 16:14:09

মার্কিন প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনার এক ডোজ টিকা উৎপাদনে সহায়তা করবে বায়ো ফার্মাসিউটিক্যালস সংস্থা মার্ক অ্যান্ড কো।

মঙ্গলবার (০২ মার্চ) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই দুই প্রতিষ্ঠানের চুক্তির বিষয়ে ঘোষণা দিতে পারেন। বাইডেন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এবিসি নিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

এই চুক্তির ফলে জনসনের উদ্ভাবিত করোনার এক ডোজ টিকার উৎপাদন বৃদ্ধি পাবে। যুক্তরাষ্ট্রে জনসনের টিকা আগামী সপ্তাহের শুরুতে পাওয়া যেতে পারে। যুক্তরাষ্ট্র ছাড়াও যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন এ টিকার অর্ডার দিয়েছে। এ ছাড়া কোভ্যাক্স কর্মসূচির অধীন দরিদ্র দেশগুলোয় করোনার টিকা সরবরাহে জনসনের এই টিকার ৫০ কোটি ডোজ অর্ডার দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

মার্ক নিজস্ব ভ্যাকসিন তৈরির চেষ্টা করেছিল, তবে জানুয়ারির শেষদিকে ক্লিনিকাল পরীক্ষার প্রাথমিক তথ্য উপাত্ত খারাপ আসায় তা বন্ধ করে দেওয়া হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা মহামারি সম্পর্কে মঙ্গলবার (০২ মার্চ) বিকেলে হোয়াইট হাউসে কথা বলবেন। তিনি ওই দিন সিনেটে ডেমোক্র্যাটদের সাথে ফোনে কথা বলবেন। যেহেতু তারা এই সপ্তাহে পাস হওয়া কোভিড -১৯ ত্রাণ প্যাকেজে ভোট দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন গত শনিবার প্রাপ্তবয়স্কদের (১৮ বা তার বেশি বয়সী) জন্য জনসন অ্যান্ড জনসনের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

যুক্তরাষ্ট্রে এটি তৃতীয় ভ্যাকসিন, এর আগে গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্র ফাইজার ও মডার্নার টিকা অনুমোদন দেয়।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশে এ পর্যন্ত যতগুলো টিকার অনুমোদন পেয়েছে, সবই দুই ডোজের। অর্থাৎ এক ডোজ নেওয়ার কিছুদিন পর দ্বিতীয় ডোজ নিতে হয়। কিন্তু জনসন অ্যান্ড জনসনের টিকা এক ডোজের। অর্থাৎ করোনাভাইরাস প্রতিরোধে এক ডোজই যথেষ্ট। তা ছাড়া এ টিকা দামেও তুলনামূলক সস্তা, সংরক্ষণেও সুবিধা আছে।

জনসন অ্যান্ড জনসন বলেছে, আগামী মাসের মধ্যে দুই কোটি ডোজ টিকা সরবরাহ করার পরিকল্পনা রয়েছে তাদের। আগামী জুনের মধ্যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহে যুক্তরাষ্ট্রের সঙ্গে করা একটি চুক্তির আওতায় তারা এ পরিকল্পনা হাতে নিয়েছে।

জনসনের এই টিকা রেফ্রিজারেটরের স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। কোন ফ্রিজারের প্রয়োজন পড়বে না।

মানব দেহের ওপর জনসনের এই ভ্যাকসিনের পরীক্ষায় দেখা গেছে, এটি সার্বিকভাবে করোনার বিরুদ্ধে ৬৬% কার্যকর।


যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির মতে, দেশটিতে ১৫ শতাংশেরও বেশি মানুষ কমপক্ষে কোভিড -১৯ ভ্যাকসিনের ডোজ পেয়েছেন।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের চতুর্থ প্রবাহের শঙ্কা করছে দেশটির ব্যাধি নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) প্রধান ডা. রোচেল ওয়ালেনস্কি। সম্প্রতি করোনা সংক্রমণ তথ্যের ওপর নির্ভর করে তিনি এ শঙ্কা প্রকাশ করেছেন।

ডা. রোচেল ওয়ালেনস্কি বলেছেন, গত সপ্তাহে একদিনে যুক্তরাষ্ট্রে করোনা শনাক্ত হয়েছে প্রায় ৭০ হাজার এবং একই সময়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ২ হাজারের কাছাকাছি।

সিডিসির পরিচালক ডা. রোচেল ওয়ালেনস্কি সোমবার বলেন, আমার কথা মনোযোগ দিয়ে শুনুন: এই মুহূর্তে সংক্রমণের হার বেশি, এর মধ্যে ভ্যারিয়েন্টও ছড়াচ্ছে; এর ফলে করোনা সংক্রমণ রোধে আমরা যে অবস্থান অর্জন করেছিলাম তা হারানোর আশঙ্কা তৈরি হয়েছে। এসব ভ্যারিয়ান্ট আমাদের নাগরিক ও করোনা সংক্রমণের আমাদের প্রতিরোধ ব্যবস্থার জন্য ঝুঁকি তৈরি করেছে বলে জানান।

এ সম্পর্কিত আরও খবর