নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামি সতর্কতা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 21:26:07

নিউজিল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলীয় উপকূলে শক্তিশালী ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার (০৫ মার্চ) সকালে ভূমিকম্পটি আঘাত হানে। এই এলাকার বাসিন্দাদের উঁচু ভূমির দিকে সরে যেতে বলা হয়েছে।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক টুইট বার্তায় বলেছে, উপকূলের কাছে যারা দীর্ঘ, শক্তিশালী কম্পন অনুভব করেছে তারা যেন দ্রুত উচু স্থানে চলে যায়। গিসবার্ন থেকে ১৮০ কিলোমিটার দূরে ওই ভূমিকম্প আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৯। প্রাথমিকভাবে এই ভূমিকম্পের মাত্রা ৭ দশমিক ৩ বলে জানানো হয়েছিল।

ইউএস সুনামি সতর্কতা সিস্টেম ০.৩ থেকে ১ মিটার (১ থেকে ৩.৩ ফুট) তরঙ্গের ঢেউয়ের পূর্বাভাস দিয়েছে।

দেশটির গিসবার্নের বাসিন্দারা হালকা থেকে মাঝারি কম্পনের কথা জানিয়েছেন। তাৎক্ষণিকভাবে গুরুতর ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

হাওয়াই ভিত্তিক প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে, ভূমিকম্পের প্রাথমিক পরামিতিগুলির ওপর ভিত্তি করে ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ৩০০ কিলোমিটারের মধ্যে অবস্থিত উপকূলগুলির জন্য ঝুঁকিপূর্ণ সুনামির তরঙ্গ সম্ভব।

ভূমিকম্পের কেন্দ্রস্থলটির নিকটতম প্রধান শহর হলো গিসবার্ন, যার জনসংখ্যা প্রায় ৩৫,৫০০। দেশটির কেপ রুনাওয়ে থেকে তোলাগা বে অবধি উপকূলের লোকজনকে সরিয়ে নেওয়ার কথা বলা হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর