অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ চালিয়ে যাওয়ার আহ্বান

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 09:06:23

করোনাভাইরাস প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রয়োগ চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলেছে এই টিকা ঝুঁকির চেয়ে উপকার অনেক বেশি।

শুক্রবার (১৯ মার্চ) বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসুস এক অনলাইন ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, করোনাভাইরাস একটি মারাত্মক রোগ। এবং এই রোগ প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ভ্যাকসিন কাজ করে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, ডব্লিউএইচও’র ভ্যাকসিন সুরক্ষা প্যানেল অ্যাস্ট্রাজেনেকার টিকার সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বেগের প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি এ মন্তব্য করেন।

গত বৃহস্পতিবার (১৮ মার্চ) অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনা ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর বলে জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। সংস্থাটি বলেছে, এই ভ্যাকসিন ঝুঁকির চেয়ে উপকার বেশি।

সংস্থাটি বলছে এ টিকার সাথে ব্লাড ক্লট বা রক্ত জমাট বাঁধার কোন প্রমাণ তারা পায়নি। তবুও, তারা বলেছে ভ্যাকসিন এবং রক্ত জমাট বাঁধার মধ্যে কোনও সম্পর্কের বিষয়ে পুরোপুরি অস্বীকার করতে পারে না, আরও পর্যালোচনা করা হবে।

এদিকে, ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাকে নিরাপদ ও কার্যকর বলে সিদ্ধান্ত দেওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শীর্ষ দেশগুলো আবারও এই টিকা প্রয়োগ শুরু করেছে।

রক্ত জমাট বাধার শঙ্কায় ইইউ-এর ১৩টি দেশ এই টিকা প্রয়োগ বাতিল করে। পরে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) টিকাটি পরীক্ষা করে দেখতে পায় এর সঙ্গে রক্তে জমাট বাধার ঝুঁকির কোনও সম্ভাবনা নাই। পরে জার্মানি, ফ্রান্স, ইতালি, স্পেন জানিয়েছে তারা টিকাটি আবারও প্রয়োগ শুরু করবে।

এ সম্পর্কিত আরও খবর