কানাডার পরিত্যক্ত স্কুলে ২১৫ শিশুর গণকবরের সন্ধান

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:54:48

কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার কামলুপস এলাকায় আদিবাসী শিশুদের জন্য প্রতিষ্ঠিত একটি পরিত্যক্ত আবাসিক স্কুলের প্রাঙ্গণে ২১৫ শিশুর গণকবরের সন্ধান পাওয়া গেছে। ব্রিটিশ কলম্বিয়ায় কামলুপস ইন্ডিয়ান রেসিডেনসিয়াল স্কুল নামের এই শিক্ষাপ্রতিষ্ঠানটি ১৯৭৮ সালে বন্ধ হয়ে যায়।

শুক্রবার (২৮ মে) এ খবর প্রকাশ্যে আসার পর এ ঘটনাকে হৃদয়বিদারক হিসেবে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো। খবর বিবিসির।

এক টুইট বার্তায় দেশটির প্রেসিডেন্ট বলেন, দেশের ইতিহাসে এটি একটি অন্ধকার ও লজ্জাজনক অধ্যায়। তিনি আরও বলেন, শিশুদের দেহাবশেষ উদ্ধারের খবরে আমার হৃদয় ভেঙে গেছে। দেশের অধিকাংশ মানুষের মানসিক অবস্থাও এখন আমার মতোই। আমরা জাতি হিসেবে সবসময় আদিবাসীদের পাশে রয়েছি।

আদিবাসী ওই সম্প্রদায়টির ব্রিটিশ কলাম্বিয়ার কামলুপস শহরের প্রধান রোসান্নে কাসিমির বলেন, এটি একটি অপূরণীয় ক্ষতি। এমন ঘটনার বিষয়টি কখনও স্কুল প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়নি।

কানাডার ইতিহাস ঘাঁটলে দেখা যায়, অষ্টাদশ শতকের শেষ থেকে উনবিংশ শতকের শুরুর দিকে দেশটিতে দলে দলে ইউরোপীয়রা (সেটলার) বসত করতে আসতে থাকে। তখন তারা স্থানীয় রেড ইন্ডিয়ানদের সঙ্গে সংঘাতে জড়িয়ে পরে। কিন্তু সবসময় রেড ইন্ডিয়ানরা পরাজয়বরণ করতো। কারণ, তাদের হাতে কোনো অস্ত্র ছিল না। অন্যদিকে, ইউরোপীয়দের হাতে তখন উন্নত অস্ত্র ও প্রযুক্তি ছিল।

তখন রেড ইন্ডিয়ানদের খ্রিস্টান ধর্মে ধর্মান্তকরণ করতে বিভিন্ন আবাসিক স্কুল প্রতিষ্ঠা করা শুরু করে ইউরোপীয়রা। দেশটিতে এমন ১৩৯টি আবাসিক স্কুল প্রতিষ্ঠা হয়েছিল। ক্যাথলিক খ্রিস্টান মিশনারিদের পরিচালিত এই স্কুলগুলোর মধ্যে কামলুপসের স্কুলটি সবচেয়ে বড়। এখানে মোট ৪ হাজার ১০০ জন শিক্ষার্থী পড়াশোনা করতো। ভর্তি হওয়া শিশুদেরকে ব্যাপকভাবে শারীরিক ও যৌন নির্যাতন করা হতো এবং তাদের সংস্কৃতি ও জীবনযাপন নিয়ে কটাক্ষ করা স্কুলগুলোর নিয়মিত শিক্ষা কার্যক্রমের অংশ ছিল বলে অভিযোগ রয়েছে।

১৮৯০ সালে প্রতিষ্ঠিত স্কুলটি ১৯৬৯ সাল পর্যন্ত পরিচালনা করে ক্যাথলিক খ্রিস্টান মিশনারিরা। এরপর কামলুপসের স্থানীয় কর্তৃপক্ষ স্কুলটির দায়িত্ব নিলে প্রায় ১০ বছর পর ১৯৭৮ সালে এটিকে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর