অ্যাপ হ্যাক করে ৮ শতাধিক অপরাধী গ্রেফতার!

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:45:55

সংঘবদ্ধ অপরাধ-চক্রের ব্যবহার করা অ্যাপ হ্যাক করে এনক্রিপ্টেড মেসেজ হাতে পেয়েছে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থা। এর মাধ্যমে ১৬টি দেশে অভিযান চালিয়ে ৮ শতাধিক সন্দেহভাজন অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে নগদ প্রায় পাঁচ কোটি ডলার পরিমাণ অর্থ এবং কয়েক টন মাদকদ্রব্য।

এবিসি নিউজের খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়া ও ইউরোপীয় পুলিশের সঙ্গে যুক্তরাষ্ট্রের এফবিআই এ অভিযান চালিয়ে অস্ট্রেলিয়া, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও মধ্য প্রাচ্যে বিশ্বব্যাপী মাদক ব্যবসায়ের সঙ্গে জড়িত সন্দেহভাজনদেরকে চিহ্নিত করেছেন।

পরে বিশ্বজুড়ে অভিযান চালিয়ে সংঘবদ্ধ অপরাধীদের প্রায় ৮০০ জনেরও বেশি সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে এবং বিপুল পরিমাণে মাদক জব্দ করা হয়েছে।

এই স্টিং অপারেশনের নাম ছিল ‘অপারেশন ট্রোজান শিল্ড’।

এ অভিযান প্রসঙ্গে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, এটা শুধু আমাদের দেশেই নয়, বিশ্বব্যাপী সংঘবদ্ধ অপরাধের ওপর বড় ধরনের আঘাত হেনেছে এই অভিযান।

তিনি বলেন, অস্ট্রেলিয়ার আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ইতিহাসে এটি একটি স্মরণীয় মুহূর্ত।

অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ কমিশনার রিস কার্শা জানান, পুলিশ ওই অ্যাপের তথ্যের মাধ্যমে অবৈধ মোটরসাইকেল গ্যাংয়ের সদস্যসহ ২২৪ জনকে গ্রেফতার করেছে। নিউজিল্যান্ডে গ্রেফতার হয়েছেন আরও ৩৫ জন।

এছাড়াও জার্মানিতে ৭৫ জন সুইডিশ নাগরিকের সঙ্গে আরও ৬০ জনকে গ্রেফতার এবং হল্যান্ডেও ৪৯ জনকে গ্রেফতার করা হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

অভিযানটি অস্ট্রেলিয়ান পুলিশ ও এফবিআই ২০১৮ সালে পরিকল্পনা করে। মার্কিন কর্মকর্তাদের নিয়ন্ত্রণে আসার পর মোবাইল অ্যাপ অ্যানোমের মাধ্যমে তদন্তকারীরা সংঘবদ্ধ অপরাধীদের খুঁজতে শুরু করেন।

এ সম্পর্কিত আরও খবর