বড় ইঁদুরের তাণ্ডবে তটস্থ নর্ডেল্টা

বিবিধ, আন্তর্জাতিক

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-28 01:52:11

এ ইঁদুর সাধারণ কোন ইঁদুর নয়। একেকটি ইঁদুর এতটাই বড় যে, যারা না চিনবেন প্রথম দেখাতে তাদের ছাগল বা সমগোত্রীয় কিছু ভেবে ভুল হতে পারে। এই বড় প্রজাতির ইঁদুরগুলিকে ক্যাপিবারাস বলে। এদের বৈজ্ঞানিক নাম Hydrochoerus Hydrochaeris। কেউ কেউ একে কার্পিনচোসও বলে। এই ইঁদুরের আকার প্রায় ৪ ফুট। এদের ওজন ৭৯ কেজি পর্যন্ত হতে পারে।

এবার এই ইঁদুরের তাণ্ডবে অতিষ্ঠ হয়ে উঠেছে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আইরেসের কাছের একটি শহর যার নাম নর্ডেল্টা । হঠাৎ করেই বিশ্বের সবচেয়ে বড় ইঁদুরের তাণ্ডব ছড়িয়ে পড়েছে এই শহরে। শহরে অবাধ বিচরণ করছে। যত্রতত্র মল ত্যাগ করছে। ফুল ও ফল খেয়ে ফেলছে। মানুষের বাগান তছনছ করে দিচ্ছে। এমনকি এদের কারণে রাস্তায় দুর্ঘটনাও ঘটছে। তাছাড়া পোষা প্রাণীর সঙ্গে লড়াই করে সেগুলোর ক্ষতি করছে।

শহরে অবাধ বিচরণ করছে ইঁদুর

তবে পরিবেশবিদরা বলছেন ভিন্ন কথা। তাদের মতে ক্যাপিবারাস নর্ডেল্টায় অনুপ্রবেশ করছে না। বরং নিজেদের জায়গায় ফিরছে। ১৯৯০ এর দশকে, নর্ডেল্টা পরিবেশগতভাবে খুব সুন্দর ছিল এবং অনেক ধরনের প্রাণীর বাসস্থান ছিল। পারানা নদীর তীরে একটি জলাভূমি ছিল। এটি দক্ষিণ আমেরিকার দ্বিতীয় বৃহত্তম নদী। কিন্তু এসব স্থানে উন্নয়নের কারণে ক্যাপিবারাসের বাসস্থান নষ্ট হয়ে যায়। ধনী রিয়েল এস্টেট ডেভেলপাররা সরকারের সঙ্গে মিলে তাদের প্রকৃতি নষ্ট করেছে। প্রকৃতির কোলে মানুষকে স্বর্গ সদৃশ বাড়ি দেওয়ার স্বপ্ন দেখিয়ে নির্মাতারা এই এলাকার প্রাণীদের তাড়িয়ে দেয়। এখন তারা এসে মানুষের ঘরবাড়ি নষ্ট করছে।

যদিও গত দু'দশকে ক্যাপিবারাস এখান থেকে অদৃশ্য হয়ে গিয়েছিল, তবে গত বছর থেকে তাদের জনসংখ্যা আবারও উল্লেখযোগ্য হারে বাড়ছে।

এ সম্পর্কিত আরও খবর