৯ মাস পর্যন্ত স্মৃতিভ্রংশের শিকার হতে পারেন কোডিভ জয়ীরা

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-25 17:39:32

করোনাকে জয় করলেও তার রেশ থেকে যাবে আপনার মস্তিষ্কে। করোনা নেগেটিভ হওয়ার পর থেকে নয় মাস পর্যন্ত স্মৃতিভ্রংশ বা মেমোরি লসের শিকার হতে পারেন কোভিড জয়ীরা। সম্প্রতি একটি অক্সফোর্ডের গবেষণার রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগ এবং ক্লিনিক্যাল নিউরোসায়েন্সেসের নিউফিল্ড বিভাগের যৌথ গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

জানা গেছে, কোভিড মুক্ত হওয়ার পরও আক্রান্তের মস্তিষ্কে রয়ে যাচ্ছে দীর্ঘমেয়াদি প্রভাব। নেগেটিভ রিপোর্ট আসার নয় মাস পরও একজন আক্রান্তের মেমোরি লস হওয়ার সম্ভাবনা থাকছে। ছয় থেকে নয় মাস পর্যন্ত স্মরণশক্তি বিপর্যয় বা মনঃসংযোগে ব্যাঘাত ঘটার মতো শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এই অবস্থাকে বলা হয় ব্রেন ফগ।

জানা গিয়েছে, গবেষণার খাতিরে অংশগ্রহণকারীদের ব্রেন আইকিউ টেস্ট নেওয়া হয়। স্মৃতি কতটা ফিকে হয়ে আসছে, তা বোঝার জন্য নানারকম কাজ মনে রাখার পরামর্শ দেওয়া হয় সকলকে। প্রত্যেক অংশগ্রহণকারীই কোনও না কোনও সময় কোভিড আক্রান্ত হয়েছেন। সে ক্ষেত্রে বেশিরভাগের মধ্যেই স্মৃতিবিভ্রাট, মনঃসংযোগ না থাকা ইত্যাদি লক্ষণগুলি দেখা গিয়েছে।

এ প্রসঙ্গে এক্সপেরিমেন্টাল সাইকোলজি বিভাগের একজন চিকিৎসক ডা. সিজিয়া ঝাও বলেন, 'বর্তমানে অধিকাংশ করোনায় আক্রান্ত রোগীই অ্যাসিম্পটোমেটিক। সে ক্ষেত্রে মাসের পর মাস স্মৃতিবিভ্রাটের ঝুঁকি বেড়েই যাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর