খায়রুজ্জামানকে ফেরত পাঠানো সম্ভব নয়: ইউএনএইচসিআর

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 11:11:18

মালয়েশিয়ার অভিবাসন পুলিশের হাতে গ্রেফতার বাংলাদেশের সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে ফেরত পাঠানো সম্ভব নয় বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর। খায়রুজ্জামানকে ফেরত পাঠালে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হবে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) ইউএনএইচসিআরের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ফ্রি মালয়েশিয়া টুডেেএ তথ্য জানিয়েছে।

ইউএনএইচসিআর এক ইমেইল বার্তা বলেছে. খায়রুজ্জামান শরণার্থী কার্ডধারী হওয়ায় তাকে নিজ দেশে ফেরত পাঠানো যাবে না। কারণ যেখানে তার জীবন বা স্বাধীনতা হুমকির মুখে পড়বে। আর তাকে ফেরত পাঠালে তা হবে আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

আরও বলা হয়েছে, শরণার্থীদের মর্যাদা ও অধিকার নিশ্চিত করতে ১৯৫১ সালে জাতিসংঘ একটি কনভেনশন গ্রহণ করে। যা ১৯৬৭ সালের প্রটোকল হিসাবে সংশোধিত হয়। মালয়েশিয়া ওই কনভেনশনে স্বাক্ষর করে। যার কারণে খায়রুজ্জামানকে (৬৫) ফেরত পাঠানো সম্ভব নয়।

জানা গেছে, বাংলাদেশের সাবেক হাইকমিশনার অবসরপ্রাপ্ত মেজর মোহাম্মদ খায়রুজ্জামান (৬৫) ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমানকে হত্যার ঘটনায় অভিযুক্ত ছিলেন।

তিনি জেল হত্যা ঘটনার সঙ্গেও জড়িত ছিলেন বলে জানা গেছে। ১৯৭৫ সালের ৩ নভেম্বর বাংলাদেশের জাতীয় নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, মনসুর আলী এবং এএইচএম কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে হত্যা করা হয়েছিল।

২০০৭ সালে মালয়েশিয়ায় রাষ্ট্রদূত নিযুক্ত হন খায়রুজ্জামান। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর খায়রুজ্জামানকে ঢাকায় ফিরিয়ে নেয় এবং তার বাংলাদেশি পাসপোর্ট বাতিল করে।

পরে তিনি গ্রেফতারের ভয়ে কুয়ালালামপুরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) কাছে শরণার্থী হিসেবে আবেদন করেন। সেই আবেদনের প্রেক্ষিতে খায়রুজ্জামান মালয়েশিয়ায় থাকার একটি পরিচয়পত্র পান।

এ সম্পর্কিত আরও খবর