যুক্তরাষ্ট্র-দ.কোরিয়ার নৌ মহড়ার জবাবে ৮ ক্ষেপণাস্ত্র ছুড়ল কিম

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 12:15:58

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ফিলিপাইন সাগরে নৌ মহড়া চালানোর একদিন পরই উত্তর কোরিয়া তার পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে আটটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

রোববার (৫ জুন) স্বল্প-পাল্লার এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয় বলে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বলেছেন, রোববার উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রগুলো ছোঁড়া হয়।

জাপান সরকারও জানিয়েছে, উত্তর কোরিয়া সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

চলতি বছর উত্তর কোরিয়া এ নিয়ে ১৮টি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল। রয়টার্স বলছে, ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এই ঘটনাকে উত্তর কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি সুং কিমের সিউল সফরের জবাব হিসেবেও মনে করা হচ্ছে। মার্কিন এই বিশেষ প্রতিনিধি শনিবার সিউল ত্যাগ করেন।

দক্ষিণ কোরিয়া ও মার্কিন কর্মকর্তারা বলছেন, উত্তর কোরিয়াও উত্তর-পূর্বাঞ্চলীয় শহর পুংগিয়ে-রিতে পারমাণবিক পরীক্ষাস্থলে প্রস্তুতি নিয়ে এগিয়ে যাওয়ার লক্ষণ রয়েছে। ২০১৭ সালের পর উত্তর কোরিয়া প্রথমবারের মতো পারমাণবিক পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে জল্পনা রয়েছে। রয়টার্স বলছে, পিয়ংইয়ংয়ের সম্ভাব্য পারমাণবিক পরীক্ষার লক্ষণগুলোর মধ্যেই প্রস্তুতির জন্য শুক্রবার নিজের দক্ষিণ কোরীয় ও জাপানি সমকক্ষ কর্মকর্তার সঙ্গে দেখা করেন সুং কিম।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া তার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)-সহ একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। রোববারের আগে গত ২৫ মে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সে সময় বাইডেন পূর্ব এশিয়া ত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই একে একে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিলেন কিম।

শনিবার (০৪ জুন) দক্ষিণ কোরিয়া ও মার্কিন জাহাজগুলি জাপানের ওকিনাওয়া দ্বীপের কাছে আন্তর্জাতিক জলসীমায় তিন দিনের মহড়া শেষ করেছে। যার মধ্যে বিমান প্রতিরক্ষা, অ্যান্টি-শিপ, অ্যান্টি-সাবমেরিন এবং সামুদ্রিক বাধা অপারেশন।

মহড়ায় অন্যান্য বড় যুদ্ধজাহাজের মধ্যে ইউএসএস রোনাল্ড রেগান, একটি ১ লাখ টন পারমাণবিক শক্তিচালিত বিমানবাহী রণতরী অন্তর্ভুক্ত ছিল।

এ সম্পর্কিত আরও খবর