ওই রায় বিচারের নামে চরম প্রতারণা : ইমরান খান

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 02:47:54

পাকিস্তানের কারাবন্দী সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান মঙ্গলবার (৮ আগস্ট) দুর্নীতি মামলায় ট্রায়াল কোর্ট কর্তৃক তার দোষী সাব্যস্ততাকে চ্যালেঞ্জ করে বলেছেন, ‘এটি একজন পক্ষপাতদুষ্ট বিচারকের রায়। ওই রায় বিচার প্রক্রিয়ার মুখে চড় এবং বিচারের নামে চরম প্রতারণা।’

ইসলামাবাদের একটি বিচারিক আদালত তোশাখানা মামলায় দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করে তিন বছরের কারাদণ্ড দেওয়ার পরই ৭০ বছর বয়সি ইমরানকে শনিবার (৫ আগস্ট) গ্রেপ্তার করা হয়। বর্তমানে তিনি এ্যাটক কারাগারে বন্দি রয়েছেন।

ইমরান ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) তার আইনজীবী খাজা হারিস এবং গোহর আলী খানের মাধ্যমে একটি পিটিশন দাখিল করে মামলায় তার দোষী সাব্যস্ত হওয়া এবং তিন বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেছেন।

তিনি বলেন, বিচারক তথ্য-প্রমাণের ভিত্তিতে মামলার রায় দেওয়ার পরিবর্তে একটি পক্ষপাতদুষ্ট মানসিকতার ভিত্তিতে ওই সিদ্ধান্তে পৌঁছেছেন এবং তার আইনজীবীকে যুক্তি উপস্থাপনের অধিকার দেওয়া হয়নি।

ইমরানের আপিল আবেদনে বলা হয়েছে, ট্রায়াল কোর্টের বিচারকের দেওয়া রায়টি আইনের চোখে একচোখা।

আপিলে আরও বলা হয়েছে, ইমরানকে মামলা লড়ার সুযোগ না দিয়ে রায়টি দেওয়া হয়েছিল। অভিযোগ করা হয়েছে যে, অতিরিক্ত জেলা ও দায়রা জজ হুমায়ুন দিলাওয়ার তোশাখানা মামলায় ইমরানের আইনজীবী হারিসের যুক্তি শুনতে অস্বীকার করেছিলেন এই অজুহাতে যে, তিনি দেরি করেছেন।

আপিলে বলা হয়েছে,আপীলকারী এবং তার কৌঁসুলির প্রতি তার চরম পক্ষপাতিত্ব এবং তাদের বিরুদ্ধে ক্রমাগত অবমাননাকর মন্তব্য করে, এমনকি তাদের অনুপস্থিতিতেও একটি সুপরিকল্পিত পরিকল্পনা বাস্তবায়নের দিকে ঝুঁকছিলেন ওই বিচারক।

এ ছাড়াও ইমরান বলেন, ৩০ মিনিটের মধ্যে ৩৫ পৃষ্ঠার রায় দেওয়া হয়েছে, যা নজিরবিহীন ঘটনা।

ইমরানের আপিল আবেদনে ইসলামাবাদের জেলা নির্বাচন কমিশনারের নাম মামলায় বিবাদী হিসেবে উপস্থাপন করা হয়েছে।

ইমরানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বিদেশী মিডিয়ার সাংবাদিকদের একটি গ্রুপকে জানিয়েছে, আদালত ইমরানের আপিল আবেদনটি গ্রহণ করেছে এবং এটির শুনানির জন্য বুধবার (৯ আগস্ট) দিন ধার্য করেছে।

উল্লেখ্য, তিন মাসের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার ইমরান খানকে গ্রেপ্তার করা হল।

আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় তাকে গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্ট চত্বর থেকে গ্রেপ্তার করা হয়। এরপর তার সমর্থকদের দ্বারা সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

ইমরান সন্ত্রাস, সহিংসতা, ধর্ম অবমাননা, দুর্নীতি এবং হত্যার মতো অভিযোগে সারাদেশে ১৪০টিরও বেশি মামলার মুখোমুখি হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর