নাইজারে ২১ সদস্যের নতুন মন্ত্রিসভা ঘোষণা

আফ্রিকা, আন্তর্জাতিক

ziaulziaa | 2023-09-01 22:03:13

নাইজারের অভ্যুত্থানের নেতারা ২১ জনের একটি তালিকা ঘোষণা করে বলেছেন, তারা নতুন সরকারে মন্ত্রী হবেন।

আল-জাজিরা জানিয়েছে, দেশটিতে সামরিক শাসনের অবসানের দাবিতে আঞ্চলিক নেতাদের একটি শীর্ষ সম্মেলনের আগে তারা ওই মন্ত্রীসভা ঘোষণা করলো।

সরকারের সেক্রেটারি-জেনারেল হিসাবে অভ্যুত্থানের নেতা মহামানে রউফাই লাওআলির নাম ঘোষণা করা হয়েছে। তিনি আর কোনও পরিকল্পনা উল্লেখ না করেই বৃহস্পতিবার (১০ আগস্ট) রাষ্ট্রীয় টেলিভিশনে নামগুলো পড়ে শোনান।

গত ২৬ জুলাই গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে অপসারণে সহায়তাকারী তিন জন জেনারেলকে নতুন সরকারে প্রতিরক্ষা, অভ্যন্তরীণ এবং ক্রীড়া মন্ত্রী হিসাবে মনোনীত করা হয়েছে।

ইকোনমিক কমিউনিটি অফ ওয়েস্ট আফ্রিকান স্টেটসের (ইকোওয়াস) রাষ্ট্রপ্রধানরা নাইজারের জন্য একটি কর্মপরিকল্পনার বিষয়ে একমত হওয়ার জন্য বৃহস্পতিবার নাইজেরিয়ায় একটি শীর্ষ সম্মেলন করার কথা রয়েছে।

ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর ইকোওয়াসের আল্টিমেটাম উপেক্ষা করেছেন অভ্যুত্থানের নেতারা।

অভ্যুত্থানের পর থেকে ইকোওয়াস বাজুমকে পুনঃপ্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে। নো-ফ্লাই জোনসহ বেশ কয়েকটি নিষেধাজ্ঞা আরোপ করে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য সম্ভাব্য শক্তি ব্যবহারের হুমকিও দিয়েছে ইকোওয়াস।

এদিকে, প্রতিবেশী মালি এবং বুরকিনা ফাসোর সামরিক সরকারগুলো নাইজারে যেকোনও সামরিক হস্তক্ষেপকে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচনা করার প্রতিশ্রুতি দিয়েছে।

অন্যদিকে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বাজুম এবং তার পরিবার সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছেন।

জাতিসংঘের এক মুখপাত্র বুধবার বলেছেন, ‘মহাসচিব আবারও বাজুমের অবিলম্বে নিঃশর্ত মুক্তি এবং রাষ্ট্রপ্রধান হিসেবে পুনর্বহাল করার আহ্বান জানিয়েছেন।’

নাইজেরিয়ার রাজধানী আবুজায় ইকোওয়াসের বৈঠকটিতে নাইজারের ক্ষেত্রে পরবর্তী পদক্ষেপগুলোতে একমত হবেন বলে আশা করা হচ্ছে, যার মধ্যে সামরিক হস্তক্ষেপ অন্তর্ভুক্ত থাকতে পারে। ইকোওয়াস কর্মকর্তা বলেছেন, সামরিক হস্তক্ষেপই শেষ অবলম্বন হবে।

নিরাপত্তা বিশ্লেষক এবং মার্শাল ইউরোপিয়ান সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজের সহযোগী অধ্যাপক সাদেক গারবা শেহু বলেছেন, অভ্যুত্থান নেতারা ব্লকের সাত দিনের সময়সীমাকে ধোঁকা বলার পরে বল এখন ইকোওয়াসের কোর্টে।

এ সম্পর্কিত আরও খবর