কিম রাজবংশের প্রতিকৃতি রক্ষার নির্দেশ উত্তর কোরিয়ার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 19:55:48

শক্তিশালী টাইফুনের হাত থেকে কিম রাজবংশের প্রতিকৃতি রক্ষার জন্য উত্তর কোরিয়ার নাগরিকদের সম্ভাব্য সবকিছু করার নির্দেশ দিয়েছে পিয়ংইয়ং।

ইন্ডিপেনডেন্ট পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই নির্দেশের কারণ দেশটি টাইফুনের কারণে ভারী বৃষ্টিপাত এবং প্রবল ঝড়ের কবলে পড়তে যাচ্ছে।

ক্ষমতাসীন কোরিয়ান ওয়ার্কার্স পার্টির অফিসিয়াল সংবাদপত্র দ্য রোডং সিনমুন জানিয়েছে, উত্তর কোরিয়ার সরকার বলেছে, দেশটির বর্তমান নেতা কিম জং-উন, তার পিতা কিম জং-ইল এবং তার দাদা কিম ইল-সুংয়ের টানানো ছবি ও ভাস্কর্যগুলোর নিরাপত্তা নিশ্চিত করার দিকে জনগণের প্রধান মনোযোগ থাকা উচিত।

রাষ্ট্রপরিচালিত সংবাদপত্রটি উত্তর কোরিয়ার জনগণকে কিম রাজবংশের ভাস্কর্য, স্মৃতিস্তম্ভ, মোজাইক এবং চিত্রকর্মগুলোকে রক্ষা করার জন্যও আহ্বান জানিয়েছে।

পিয়ংইয়ংয়ের আউটলেট অনুসারে, ‘অগ্নিকাণ্ডের মতো দুর্যোগের সময় প্রতিকৃতিগুলো রক্ষা করতে ব্যর্থ হলে নাগরিকদের সম্ভাব্য বিচারের মুখোমুখি হতে হয়।’

কুকমিন ইউনিভার্সিটির একজন অধ্যাপক এনকে নিউজকে বলেন, ‘ভুলে গেলে চলবে না যে, উত্তর কোরিয়া অন্যান্য বিষয়ের মধ্যে একটি ধর্মতান্ত্রিক রাষ্ট্র। এই মূর্তি এবং প্রতিকৃতিগুলো কেবল প্রতীক নয় বরং পবিত্র ধর্মীয় প্রতীকও বটে। পবিত্র ভাস্কর্যগুলোকে বাঁচানোর জন্য তারা মরতেও প্রস্তুত।’

এদিকে, বৃহস্পতিবার দেশটির দক্ষিণাঞ্চলীয় প্রদেশগুলোতে টাইফুনের আঘাতে উপকূলীয় এলাকা থেকে কয়েকশ দক্ষিণ কোরিয়ার নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে।

নির্দিষ্ট কিছু অঞ্চলে ক্রমবর্ধমান বৃষ্টিপাত ৪০০ মিলিমিটার ছাড়িয়ে গেছে। সেখানে প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১‌২৬ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে এবং বৃষ্টিতে গ্রাম, স্কুল এবং রাস্তাঘাট প্লাবিত হয়েছে।

উত্তর কোরিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, ওই টাইফুনের কারণে প্রায় ১৬ হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে তাদের মধ্যে ৬০ শতাংশই শুক্রবার সকালে তাদের বাড়িতে ফিরে গেছে। এ ছাড়াও, প্রায় ৩৫০টি ফ্লাইট ব্যাহত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর