কম্বোডিয়ায় একটি স্কুল থেকে দুই হাজারের অধিক বিস্ফোরক উদ্ধার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:37:07

উত্তর-পূর্ব কম্বোডিয়ার একটি স্কুল থেকে দুই হাজারের অধিক অবিস্ফোরিত বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। দায়িত্বরত অফিসারের বরাত দিয়ে রোববার (১৩ আগস্ট) এ তথ্য জানিয়েছে এএফপি। এই ঘটনায় সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানটি।

গৃহযুদ্ধের ৪৮ বছর পরও কম্বোডিয়া বিশ্বের ভারী খননকৃত দেশগুলোর একটি। ষাটের দশকে শুরু হওয়া নৃশংস সংঘাত এবং মার্কিন বোমা হামলার কয়েক দশক পরও দেশটির বিভিন্ন স্থানে এসব বিস্ফোরক খুঁজে পাওয়া যাচ্ছে।

কম্বোডিয়ান মাইন অ্যাকশন সেন্টারের মহাপরিচালক হেং রাতানা বার্তা সংস্থা এএফপিকে জানান, তিন দিনে মোট দুই হাজারেরও বেশি অস্ত্রশস্ত্র আবিষ্কৃত হয়েছে। এর মধ্যে ১ হাজারেরও বেশি M79 গ্রেনেডসহ ২ হাজারের বেশি বিস্ফোরক রয়েছে। বাগান সম্প্রসারণের কাজে মাঠটি পরিষ্কার করার সময় বিস্ফোরকগুলো পাওয়া যায়। স্কুলটিতে আরো খনন চালানো হতে পারে বলে জানান তিনি।

পুরো স্কুলটিতে অনুসন্ধান ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করতে দুই দিন সময় লাগতে পারে। সে পর্যন্ত স্কুলটিকে বন্ধ ঘোষণা করতে বলা হয়েছে। এই ঘটনা ছাত্রদের জন্য খুবই দুর্ভাগ্যজনক বলে অবিহিত করে তিনি বলেন, এই বিস্ফোরকগুলো হালকা আঘাতেই বিস্ফোরিত হয়।

১৯৭৫ সালে কম্বোডিয়ার আট বছরের গৃহযুদ্ধের অবসান হয়। যুদ্ধের সময় ক্রাটি প্রদেশের কুইন কোসোমাক উচ্চ বিদ্যালয়টি একটি সামরিক স্টেশন হিসাবে ব্যবহৃত হয়েছিল।

দ্য হ্যালো ট্রাস্ট অনুসারে, সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ল্যান্ডমাইন বা বোমার বিস্ফোরণ গত চার দশকে ৬৪ হাজারেরও বেশি মানুষের প্রাণ নিয়েছে।

কম্বোডিয়ার সরকার ২০২৫ সালের মধ্যে যুদ্ধে ব্যবহৃত সকল ক্যাম্প এবং বিস্ফোরক খুঁজে বের করার লক্ষ্যে কাজ করছে।

এ সম্পর্কিত আরও খবর