বন্দুক হামলায় শিশু মৃত্যুর রেকর্ড প্রকাশিত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 21:36:56

একাডেমি অব পেডিয়াট্রিক্স এর প্রকাশিত একটি নতুন গবেষণা অনুসারে, মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুকের গুলিতে শিশু মৃত্যুর রেকর্ড শীর্ষে পৌঁছেছে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের নিহতদের ডেটাবেস ব্যবহার করে, ২১ আগস্ট এএপি জার্নালের পেডিয়াট্রিক্স একটি ফলাফল প্রকাশ করে। গবেষণায় দেখা যায়, ২০২১ সালে ৪৭৫২ জন শিশু বন্দুক ঘটিত আঘাতে মৃত্যুবরণ করে। ২০২০ সালে যার সংখ্যা ৪৩৬৮ এবং ২০১৯ সালে ৩৩৯০ ছিল।
২০২০ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক সহিংসতাকে শিশু মৃত্যুর সবচেয়ে বড় কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

চলতি বছরের শুরুর দিকে ন্যাশভিল স্কুলে এক বন্দুক সহিংসতায় ৩ জন শিশু এবং ৩ জন শিক্ষক নিহত হওয়ার পর টেনেসির আইনপ্রণেতারা জননিরাপত্তার উপর একটি বিশেষ অধিবেশন শুরু করার সময় এই গবেষণাটি শুরু হয়।

সাউথ ক্যারোলিনার শিশুরোগ বিশেষজ্ঞ এবং বন্দুক সহিংসতা প্রতিরোধের গবেষক অ্যানি অ্যান্ড্রুস বলেন, ডাক্তার হওয়ার সময় আমি কখনই কল্পনা করিনি বুলেটের আঘাতে ক্ষত হওয়া এত শিশুর চিকিৎসা করতে হবে! অথচ সাম্প্রতিককালে দেশের প্রতিটি শিশু হাসপাতালে বন্দুকের আঘাতে ক্ষত-বিক্ষত শিশু রয়েছে।

রিপোর্টে আরও বলা হয়, বন্দুকের আঘাতে নিহতের প্রায় ৬৭% কৃষ্ণাঙ্গ শিশু।

ন্যাশভিলের ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটির একজন জুনিয়র এবং স্টুডেন্টস ডিমান্ড অ্যাকশনের বন্দুক-বিরোধী সহিংসতার উকিল ইমান ওমর বলেন, গবেষণার ফলাফলগুলি ধ্বংসাত্মক কিন্তু আশ্চর্যজনক। প্রতি বছর টেনেসিতে প্রায় ১২৮ জন শিশু এবং কিশোর-কিশোরী বন্দুকের আঘাতে মারা যায়।
মঙ্গলবার (২২ আগস্ট) রাজধানীতে বন্দুক ব্যবহারে কঠোর আইন প্রনয়নের দাবিতে প্রতিবাদকারীদের সাথে যোগ দিতে যান তিনি।

ন্যাশভিলের গুলিতে নিহত দুই শিক্ষকের পরিচিত টেনেসির গভর্নর বিল লি, বিশেষ অধিবেশনে আইন প্রণেতাদেরকে হুমকি বলে মনে করা লোকদের হাত থেকে আগ্নেয়াস্ত্র দূরে রাখার লক্ষ্যে তথাকথিত লাল পতাকা আইন জোরদার করতে বলেছিলেন। যার ফলে তিনি তার সহকর্মী রিপাবলিকানদের প্রতিরোধের সম্মুখীন হন।

টেনেসি আগ্নেয়াস্ত্র সমিতি বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায় "রিপাবলিকান আইনপ্রণেতাদের মতে কোনো রেড ফ্ল্যাগ আইন পাস হবে না।”

এ সম্পর্কিত আরও খবর