হাওয়াইয়ে ভয়াবহ দাবানলে নিখোঁজ অন্তত ১১০০

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 15:50:30

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মাউই দ্বীপে ভয়াবহ দাবানলের দুই সপ্তাহ পর এখনও অন্তত ১১০০ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে আল-জাজিরা দেশটির কর্তৃপক্ষ মঙ্গলবার (২২ আগস্ট) সহস্রাধিক মানুষের নিখোঁজ হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে প্রধান তদনন্তকারী সংস্থা দ্য ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) মৃতদের দেহাবশেষ শনাক্ত করতে পরিবারের সদস্যদের সহায়তা চেয়েছে।

যুক্তরাষ্ট্রে গত এক শতাব্দীর মধ্যে হাওয়াইয়ের ওই দাবানল ছিল সবচেয়ে ভয়াবহ। এতে অন্তত ১১৫ জনের প্রাণহানি ঘটে।
মৃতের সর্বশেষ পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

এএফপি জানিয়েছে, পর্যটন শহর লাহাইনায় ১২ হাজার লোকের বসবাস ছিল। দাবানলের কারণে মানচিত্র থেকে মুছে গেছে শহরটি। পুলিশ, রেডক্রসহ বিভিন্ন সংস্থার কাছে থাকা তালিকার হাজার হাজার মানুষ এখনও নিখোঁজ রয়েছে।

বিশেষ এজেন্ট স্টিভেন মেরিল মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, এফবিআই তথ্য সংগ্রহ ও যাচাইয়ের কাজ করছে। তিনি বলেন, ‘আমরা সকল তালিকা যাচাই বাছাই করছি, যাতে করে সত্যিকারভাবে নিখোঁজদের শনাক্ত করতে পারি।’

মেরিল আরও বলেন, মঙ্গলবার পর্যন্ত এফবিআইয়ের গণনায় ১১০০ জন নিখোঁজের কথা জানা গেছে। তবে, এ সংখ্যা আরো বাড়তে পারে। এখন আরও তথ্যের জন্যে জনগণের সহায়তা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।

অন্যদিকে, এফবিআই মৃতদের শনাক্ত করতে পরিবারের কাছ থেকে ডিএনএ নমুনা সংগ্রহ করছে। এখন পর্যন্ত ১১৫ জনের মধ্যে ২৭ জনকে শনাক্ত করা সম্ভব হয়েছে।

উল্লেখ্য, দৃষ্টিনন্দন হাওয়াইয়ে দুই সপ্তাহ আগে ওই ভয়াবহ দাবানলের সূত্রপাত হয়। পরে হারিকেন ডোরার প্রচণ্ড বাতাসের কারনে ওই দাবানল দ্রুত ছড়িয়ে পড়ে।

মাউই দ্বীপের কর্তৃপক্ষ বলেছে, দাবানলে যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে অনেক বছর সময় লাগবে। এ ছাড়া পুনর্বাসনের জন্য প্রয়োজন হবে শত শত কোটি ডলারের।

এ সম্পর্কিত আরও খবর