ইডালিয়ায় লন্ডভন্ড ফ্লোরিডা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:44:03

মেক্সিকো উপসাগরে সৃষ্ট শক্তিশালী ঘূর্ণিঝড় ইডালিয়ায় লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূল।

বুধবার (৩০ আগস্ট) অঙ্গরাজ্যটির বিগ বেন্ড এলাকায় ইডালিয়া আছড়ে পড়ে। মেক্সিকো উপসাগর থেকে শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়টি বিধ্বংসী বাতাস ও ঝড় নিয়ে আঘাত হানে।

ব্রিটিশি সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ফ্লোরিডায় ১২৫ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী হারিকেন ইডালিয়ার আঘাতে বহু গাছপালা উপড়ে পড়েছে। এছাড়াও সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে কয়েকজন হতাহতের খবর পাওয়া গেছে। ইডালিয়ার প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৯ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়েছে সাগরতীরবর্তী এলাকায়। এতে বহু এলাকা তলিয়ে গেছে।

এদিকে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে ফ্লোরিডার বেশিরভাগ কাউন্টিতে জরুরি অবস্থা জারি করেছেন গভর্নর রন ডিস্যান্টিস। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় ফ্লোরিডা ও জর্জিয়া অঙ্গরাজ্যের কয়েক হাজারের বেশি ন্যাশনাল গার্ড সদস্য প্রস্তুত রাখা হয়েছে।

লন্ডভন্ড যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূল

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটঅ্যাওয়ারের তথ্য অনুসারে, বুধবার বিকাল পর্যন্ত ইডালিয়ার ফলে মার্কিন এয়ারলাইন্সগুলোর ৯০০টির বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।বুধবার রাত পর্যন্ত ফ্লোরিডায় ২ লাখ ২৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুৎবিহীন ছিল এবং জর্জিয়ায় ২ লাখ ৩০ হাজার মানুষ বিদ্যুৎবিহীন ছিল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়েছিলেন যে ঝড় এখনও খুব বিপজ্জনক। 

ঘূর্ণিঝড়ে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা এখনো নির্ণয় করা যায়নি। 

ফ্লোরিডার হাইওয়ে পেট্রোল জানিয়েছে, টাম্পার উত্তরে পাস্কো কাউন্টিতে একজন চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে একটি গাছে ধাক্কা দিলে তার মৃত্যু হয়েছে। এটিই এখন পর্যন্ত পাওয়া একমাত্র মৃত্যুর ঘটনা।

এর আগে, মঙ্গলবার কিউবায় আঘাত হানে গ্রীষ্মমণ্ডলীয় শক্তিশালী হারিকেন ইডালিয়া। এতে লণ্ডভণ্ড হয়ে যায় দেশটির রাজধানী হাভানা। উপড়ে যায় গাছপালা, ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়িঘর। হারিকেনের প্রভাবে জলোচ্ছ্বাসে প্লাবিত হয় বহু এলাকা। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে কয়েক লাখ মানুষ। 

এ সম্পর্কিত আরও খবর