জোহানেসবার্গে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ৭০

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:53:28

দক্ষিণ আফ্রিকার বৃহত্তম শহর জোহানেসবার্গে একটি বহুতল ভবনে অগ্নিকাণ্ডে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছেন অর্ধশতাধিক।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) ভোরে এ দুর্ঘটনা ঘটে।

ইমার্জেন্সি ম্যানেজমেন্টের মুখপাত্র রবার্ট মালাউদজি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বহুতল ভবনে অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ৪৩ জন মারা গেছেন। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।' পরে তিনিই টুইট করে মৃতের সংখ্যা ৫২-তে পৌঁছে যাওয়ার কথা জানিয়েছেন।

প্রাথমিকভাবে প্রশাসনের তরফে টুইট করে বলা হয়েছিল, ১০ জনের মৃত্যু হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ঘটনাস্থলেই অ্যাম্বুলেন্সের ভিতর অনেকের চিকিৎসা করা হয়েছে। বহু মানুষকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে প্রশাসন মৃতের সংখ্যা এক লাফে ২০ বলে ঘোষণা করে। সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭০।

প্রত্যক্ষদর্শীদের বক্তব্য, এখনো বহু মানুষ ওই বহুতলে আটকে আছেন। জোহানেসবার্গ ডাউনটাউনের ওই বাড়িতে এখনো ভিতর পর্যন্ত যেতে পারেননি দমকলকর্মীরা। কীভাবে আগুন লেগেছে, তা-ও এখনো স্পষ্ট নয়।

মুলাউদজি বলেন, পাঁচ তলা ভবনের ভিতরে ছিল একটি অনানুষ্ঠানিক বসতি। সুতরাং বিল্ডিংয়ের ভিতরে প্রচুর অনানুষ্ঠানিক কাঠামো রয়েছে। সেখানে অনেক ধ্বংসাবশেষ রয়েছে যা আমাদের অপসারণ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর