একই ভুল করতে চান না গ্যাবনের সামরিক নেতা

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-02 22:55:41

আফ্রিকার দেশ গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গোকে উৎখাত অভ্যুত্থানের নেতা বলেছেন, তিনি অতীতের ভুলের পুনরাবৃত্তি চান না। তাই নির্বাচনে তাড়াহুড়ো করতে রাজি নন তিনি।

বেসামরিক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করার আন্তর্জাতিক জন্য চাপ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে তিনি এ মন্তব্য করেন বলে জানিয়েছে আল-জাজিরা।

গ্যাবনের সামরিক শাসকদের এক মুখপাত্রও রাষ্ট্রীয় টিভিতে বলেছেন, তারা শনিবার (২ সেপ্টেম্বর) থেকে দেশটির স্থল, সমুদ্র এবং আকাশসীমা অবিলম্বে পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

জেনারেল ব্রাইস ওলিগুই এনগুইমা'র নেতৃত্বে সামরিক কর্মকর্তারা গত বুধবার এক ঘোষণার কয়েক মিনিট পরেই ক্ষমতা দেশটির ক্ষমতা দখল করে।

সামরিক অফিসাররা বঙ্গোকে গৃহবন্দী করে এবং এনগুয়েমাকে রাষ্ট্রপ্রধান হিসাবে ঘোষণা করে গ্যাবনে বঙ্গো পরিবারের ৫৬ বছরের শাসনের অবসান ঘটায়।

এনগুয়েমা একটি টেলিভিশনে শুক্রবার (১ সেপ্টেম্বর) রাতে বলেন, ‘আমাদের লক্ষ্য এই নয় যে, তাড়াহুড়ো করে নির্বাচন আয়োজন করা, যেখানে আমরা একই ভুল করবো, যেখানে একই লোকেরা ক্ষমতায় আসবে এবং সবকিছু আবার একইভাবে ফিরে আসবে।’

এদিকে, আফ্রিকার আঞ্চলিক ব্লক ইকোনমিক কমিউনিটি অফ সেন্ট্রাল আফ্রিকান স্টেটস (ইকোয়াস), জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়নের নেতৃত্বে গ্যাবনে সাংবিধানিক শৃঙ্খলায় দ্রুত প্রত্যাবর্তনের জন্য আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর