বাইডেন চিৎকার করে বলেছিলেন ‘আমাকে বিরতি দিন!’

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-04 19:16:51

তালেবানদের দখলের আগেই আফগানিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ ঘানি কাবুল থেকে পালিয়েছেন জেনে বিস্ফোরক প্রতিক্রিয়া দিখিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

এনডিটিভি জানিয়েছে, এ রকম অনেক তথ্য সবার সামনে আনতে যাচ্ছে প্রকাশিতব্য একটি বই।

বইটিতে উল্লেখ করা হয়েছে যে, বাইডেন ক্যাম্প ডেভিডে সেই সময় ছুটিতে ছিলেন এবং ফক্স নিউজের একটি প্রতিবেদন অনুসারে ২০২১ সালের ১২ আগস্ট মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান তাকে আফগানিস্তানের ঘটনা সম্পর্কে অবহিত করেছিলেন।

‘দ্য লাস্ট পলিটিশিয়ান: ইনসাইড জো বাইডেনস হোয়াইট হাউস অ্যান্ড দ্য স্ট্রাগল ফর আমেরিকাস ফিউচার’ শিরোনামের বইটি লিখেছেন ফ্র্যাঙ্কলিন ফোয়ের।

তথ্যবহুল ওই বইটিতে আফগানিস্তান থেকে বিশৃঙ্খলভাবে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি দুর্দান্তভাবে উপস্থাপন করা হয়েছে বলে জানা গেছে।

ফোয়ার তার বইতে লিখেছেন, ‘বাইডেন আশরাফ ঘানির পালানোর খবরটি শুনে হতাশায় ভেঙে পড়ে চিৎকার করে বলেছিলেন, আমাকে বিরতি দিন!’

বইটিতে আরও উল্লেখ করা হয়েছে যে, মার্কিন বাহিনী প্রত্যাহারের পর বাইডেন প্রশাসন ভেবেছিল, নতুন আফগান সরকারের কাছে ধীরে ধীরে দায়িত্ব হস্তান্তর করা হবে।

কিন্তু, মার্কিন বাহিনী ঘাঁটি থেকে সরে যাওয়ায় তালেবানরা দ্রুত অগ্রসর হয়ে অনেক শহর দখল করে নেয়, যা ঘানিকে পালিয়ে যেতে প্ররোচিত করে।

ফোয়ার বইটিতে আরও দাবি করেছেন যে, মার্কিন প্রেসিডেন্ট অফগানিস্তান প্রসঙ্গে ব্যক্তিগতভাবে ক্লান্তবোধ করার কথা স্বীকার করেছেন। তবে তার বিশাল রাজনৈতিক অভিজ্ঞতাকে একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বর্ণনা করেছেন ফোয়ার।

ফোয়ারের বইটির পেঙ্গুইন র্যান্ডম হাউস দ্য গার্ডিয়ান জানিয়েছে, বইটিতে বাইডেনের সম্পর্কে সন্নিবেশিত তথ্যগুলো কোনও ব্যক্তিগত উত্স থেকে উদ্ধৃত করেননি লেখক। বইটি যুক্তরাষ্ট্রে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) প্রকাশের কথা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর