এফ-৩৫ নিখোঁজ হওয়ায় সব বিমান না উড়ানোর নির্দেশ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-19 17:11:08

যুক্তরাষ্ট্রের ভেতরে ও বাইরে-উভয় জায়গায় মেরিন কর্পস বিমানকে না উড়ানোর নির্দেশ জারি করেছেন ইউএস মেরিনসের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট জেনারেল এরিক স্মিথ।

এনবিসি নিউজের এক প্রতিবেদনে ওই খবর নিশ্চিত করা হয়েছে।

সাউথ ক্যারোলিনায় একটি স্টিলথ এফ-৩৫ জেট রহস্যজনকভাবে নিখোঁজ হওয়ার পরিপ্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

এক বিবৃতিতে পেন্টাগন স্পষ্ট করেছে যে, ইউনিটগুলোকে বিমান চলাচলের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা করার এবং সেরা অনুশীলনগুলো শেয়ার করার সুযোগ করে দেওয়াই ওই বিরতির লক্ষ্য।

এনবিসি নিউজ বলেছে, মেরিন নেতৃত্ব এ বিষয়টি নিশ্চিত করতে চায় যে, পরিষেবাটি ভালোভাবে প্রস্তুত পাইলট এবং ক্রুদের সঙ্গে যুদ্ধবিমানের অপারেশনাল মান বজায় রাখছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘নিরাপত্তা পর্যালোচনার সময় বিমান চলাচল কমান্ডাররা তাদের মেরিনদের সঙ্গে নিরাপদ ফ্লাইট অপারেশন, স্থল নিরাপত্তা, রক্ষণাবেক্ষণ, ফ্লাইট পদ্ধতি এবং যুদ্ধের প্রস্তুতি বজায় রাখার মৌলিক বিষয়গুলোর উপর দৃষ্টি নিবদ্ধ করে আলোচনার নেতৃত্ব দেবেন।’

এদিকে, মার্কিন কর্তৃপক্ষ নিখোঁজ হওয়া এফ-৩৫বি লাইটনিং ২ জেটের ধ্বংসাবশেষ সোমবার (১৮ সেপ্টেম্বর) খুঁজে পেয়েছে, যেটির দাম প্রায় ৮০ মিলিয়ন মার্কিন ডলার।

দক্ষিণ ক্যারোলিনার উইলিয়ামসবার্গ কাউন্টিতে ধ্বংসাবশেষের ক্ষেত্রটি পাওয়া গেছে।

গত রবিবার যখন এফ-৩৫ জেটটি দক্ষিণ ক্যারোলিনার উপর দিয়ে নিখোঁজ হয়, তখন জয়েন্ট বেস চার্লসটন (জেবিসি) সোশ্যাল মিডিয়ায় একটি আহ্বান জারি করে। ওই আহ্বানে যার কাছে ওই বিমান সম্পর্কে তথ্য আছে তাকে কল করতে বলে হয়।

এদিকে, ফ্লাইট ট্র্যাকিং সাইটগুলো সোমবার বিকেলে চার্লসটনের প্রায় ১২০ কিলোমিটার উত্তরে উইলিয়ামসবার্গ কাউন্টিতে অবস্থিত স্টাকির কাছে একটি জঙ্গল এবং কৃষি জমির উপর ওই বিমানের ধ্বংসাবশেষের খোঁজ পায়।

এ সম্পর্কিত আরও খবর