ইসরায়েলিরা পাচ্ছে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্র ভ্রমণ সুবিধা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-26 19:00:02

আন্তর্জাতিক পরাশক্তিধর রাষ্ট্র যুক্তরাষ্ট্র ও ইসেরায়েলের সুসম্পর্ক দীর্ঘদিনের।এবার ইসরায়েলিদের ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ভ্রমণের সুযোগ দিয়ে সম্পর্ক আরও মজবুত করবে যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল সোমবার (২৫ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিসা ছাড়াই যুক্তরাষ্ট্রে ইসরায়েলিদের ভ্রমণের বিষয়ে এলি কোহেন বলেন, আগামী নভেম্বর থেকে ইসরায়েলিরা এই সুযোগ পাবে।যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অনেক আগেই এ প্রতিশ্রুতি দিয়েছিল যা এখন বাস্তবায়িত হবে।

ইসরায়েল মূলত ইহুদি সংখ্যাগরিষ্ঠ দেশ।বিশ্বের বিভিন্ন দেশ এখনও পর্যন্ত ইসরায়েলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়নি।ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি মুসলমান ও আরব বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি বিরূপ আচরণেরও অভিযোগ রয়েছে।পারমাণবিক শক্তিচর্চা ও অস্ত্র মজুদ এবং মানবতা বিরোধী হত্যাযজ্ঞসহ অনেক অভিযোগে কিছুদিন পরপরই সমালোচিত হতে হয় দেশটিকে।এরপরেও ইসরায়েল নাগরিকদের জন্য এই সুযোগ দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন।

এখন পর্যন্ত এই ‘ভিসা ওয়েভার প্রোগ্রাম’ বা ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ নিয়ে কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি বাইডেন সরকার।।তবে গতকাল এক বিবৃতিতে আগামী কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের (ডিএইচএস) একজন মুখপাত্র সোমবার আল জাজিরাকে পাঠানো এক ইমেইলে বলেন, ডিএইচএস ও স্টেট ডিপার্টমেন্ট ভিসা নীতি বিষয়ে খুব শিগগিরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

এমন সিদ্ধান্তে আরব বিশ্ব এবং আরব বংশোদ্ভূত  নাগরিকেরা যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করছে।

এ সম্পর্কিত আরও খবর